করোনাভাইরাস: মে মাসে বিদায় নেবে বাংলাদেশ থেকে! গবেষকদের পূর্বাভাস

করোনাভাইরাস: মে মাসে বিদায় নেবে বাংলাদেশ থেকে! গবেষকদের পূর্বাভাস: প্রাণঘাতী করোনাভাইরাস সারা বিশ্বের জন্য সবচেয়ে বেশি আতঙ্ক। সারা বিশ্বে এই ভাইরাসটি তে দুই লাখের বেশি মানুষ মারা গেছে।

বাংলাদেশেও এই ভাইরাসের প্রাদুর্ভাব দিনে দিনে বেড়ে চলেছে। প্রথমদিকে কম থাকলেও আস্তে আস্তে ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে সারা দেশব্যাপী।

বাংলাদেশ ভাইরাসটি ১৯ মে মধ্যে ৯৭% এবং ৩০ মের মধ্যে ৯৯% বিলীন হয়ে যাবে এইরকম পূর্বাভাস ব্যক্ত করেছেন সিঙ্গাপুর ইউনিভার্সিটি অফ টেকনোলজি এন্ড ডিজাইনের ডেকারেশন ইউনিভার্সিটির গবেষকরা। ‌

করোনাভাইরাস এর বিস্তার এর ধরন, মানুষের দেহে এর প্রভাব ও বৈশিষ্ট্য এসব মিলিয়ে এই গবেষকরা এমন পূর্বাভাস ব্যক্ত করেছেন। গবেষকরা বলছেন এই ভাইরাসটি বাংলাদেশ থেকে সম্পূর্ণ বিদায় নিতে ১৫ জুলাই পর্যন্ত সময় নিতে পারে। এবং সমগ্র পৃথিবী থেকে সম্পূর্ণ বিদায় নিবে ৮ ডিসেম্বরের মধ্যে।

করোনাভাইরাস নিয়ে এমন পূর্বাভাস এটাই প্রথম। ইউনিভার্সিটির নিজস্ব ওয়েবসাইটে ১৩১ টি দেশের করোনাভাইরাস বিষয়ক তথ্য তুলে ধরে গত রোববার একটি প্রতিবেদন প্রকাশ করে।

করোনাভাইরাস বিদায়ের এই দিনক্ষণ পূর্বাভাস প্রকাশ করতে এই ইউনিভার্সিটির গবেষকরা সাবসিটি ইনফেস্টেপ মডেল ব্যবহার করেছে। তাদের ব্যবহৃত মডেল অনুযায়ী কোন ভাইরাসের প্রকোপ কম আর প্রমাণ মিলছে। গবেষকদের দাবি, মডেল বলছে বিভিন্ন দেশ থেকে পাওয়া তথ্য এবং করোনাভাইরাস এর জীবনচক্রের মেয়াদ সম্পর্কে প্রচুর তথ্যের ওপর ভিত্তি করে এমন সিদ্ধান্তে পৌঁছানো হয়েছে।

গবেষকদের পূর্বাভাস অনুযায়ী ভারতে কোন ভাইরাসের সংক্রমণ ২১ মে মধ্যে ৯৭ শতাংশ কমে যাবে, বিশ্ব থেকে করোনাভাইরাস ৯৭% ৩০ মের মধ্যে এবং পুরোপুরি চলে যাবে চলতি বছরের ৮ ডিসেম্বরের মধ্যে। ইউনিভার্সিটির স্যার মডেল দিয়ে ১৩১ দেশের কখন শেষ হবে তা পর্যবেক্ষণ করেছেন সিঙ্গাপুর এই বিশ্ববিদ্যালয়ের গবেষকদল।

বাংলাদেশের অন্যতম জাতীয় দৈনিক পত্রিকার গুলোর সর্বশেষ শিরোনাম সবার আগে আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের পেইজটি লাইক ও ফলো করে রাখুন।

আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখুন।

ক্যাটাগরি ভিত্তিক সর্বাধিক পঠিত জাতীয় দৈনিক পত্রিকার শিরোনাম দেখুন:

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন।

ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন।

আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন

দেশের অন্যতম প্রিয় অনলাইন পোর্টাল সর্বদাই সত্য ও বস্তুনির্ভর তথ্য প্রকাশে বদ্ধপরিকর। আপনার যেকোন অভিযোগ আপত্তি ও পরামর্শ সাদরে গ্রহণ করা হবে।

ক্যাটাগরি ভিত্তিক গুরুত্বপূর্ণ তথ্য দেখুন

করোনাভাইরাস: মে মাসে বিদায় নেবে বাংলাদেশ থেকে! গবেষকদের পূর্বাভাস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *