সর্বশেষ আপটেড

আয়না সমাচার: প্রতিবিম্ব, আয়না থেকে বস্তু ও প্রতিবিম্বের দূরত্ব

২০২১ সালের বিজ্ঞান বিভাগের সুপ্রিয় শিক্ষার্থীবৃন্দ, তোমাদের সাথে আজ আলোচনা করবো এসএসসি ২০২১ সালের ৭ম সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইমেন্টের সমাধান নিয়ে। আজকের আলোচনার নির্ধারিত বিষয়- আয়না সমাচার: প্রতিবিম্ব, আয়না থেকে বস্তু ও প্রতিবিম্বের দূরত্ব। তোমাদের বোঝার সুবিধার্থে এই আর্টিকেলের প্রথম অংশে অ্যাসাইনমেন্টের প্রশ্ন ও ব্যাখ্যা দেয়া হয়েছে এবং পরবর্তী অংশে ক্রমান্বয়ে উত্তর দেয়া হয়েছে।

এসএসসি ২০২১ সালের ৭ম সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইমেন্ট এর বাছাইকরা সমাধান/ উত্তর

এসএসসি ২০২১ সালের ৭ম সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইমেন্টের

অ্যাসাইনমেন্ট : আয়না সমাচার

আমরা বাসায় সাজগোজ করার জন্য সবসময় আয়না ব্যবহার করি। বলা যেতে পারে এ ধরনের আয়না আমাদের নিত্য ব্যবহার্য একটি জিনিস। এবার আয়নাটাকে হাত দিয়ে দেখলে বুঝা যাবে এটি একটি সমতল আয়না।

ক) বাসায় ব্যবহৃত এধরনের আয়নায় আমরা যে প্রতিবিম্ব দেখি তা বাস্তব না অবাস্তব এঁকে দেখাও।

খ) এ ধরনের আয়নার সামনে যদি একটি ছোট্ট বিন্দু A কল্পনা করি তাহলে তারও একটি প্রতিবিম্ব তৈরি হবে। তুমি তোমার জ্যামিতি বক্সের বিভিন্ন উপকরণ ব্যবহার করে A বিন্দুর প্রতিবিম্বের অবস্থান এঁকে দেখাও। তারপর আয়না থেকে A বিন্দু ও এর প্রতিবিম্বের দূরত্বের অনুপাত বের করে ফলাফলের উপর তোমার যৌক্তিক মতামত তুলে ধরো।

গ) এবার একই আয়না ঘড়ির কাঁটা যে দিকে ঘুরে সেই দিকে অল্প কোণে (৫ থেকে ২০ ডিগ্রী) ঘুরিয়ে জ্যামিতি বক্স এর সাহায্যে A বিন্দুর প্রতিবিম্ব আঁক। আয়না থেকে A বিন্দু ও এর প্রতিবিম্বের দূরত্বের অনুপাত কি একই থাকবে? ফলাফলের উপর তোমার মতামত তুলে ধরো।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি) :

পাঠ্য বইয়ের ২১৩-২৩৮ পৃষ্ঠায় বর্ণিত অংশ অনুসরণ করতে হবে।

ক) প্রতিবিম্বঃ

প্রতিবিম্বঃ কোনো বিন্দু থেকে নিঃসৃত আলোকরশ্মিগুচ্ছ প্রতিফলিত বা প্রতিসরিত হয়ে যদি দ্বিতীয় কোনো বিন্দুতে মিলিত হয় বা দ্বিতীয় কোনো বিন্দু থেকে অপসৃত হচ্ছে বলে মনে হয় তাহলে ওই দ্বিতীয় বিন্দুকে প্রথম বিন্দুর প্রতিবিম্ব বলে।

বাস্তব বিম্বঃ কোনো বিন্দু থেকে নিঃসৃত আলোক রশ্মিগুচ্ছ প্রতিফলন বা প্রতিসরণের পর দ্বিতীয় কোনো বিন্দুতে মিলিত হলে বাস্তব বিম্ব গঠিত হয়। প্রতিফলিত বা প্রতিসরিত আলোক রশ্মির প্রকৃত মিলনের ফলে বাস্তব বিম্ব গঠিত হয়। চোখে দেখা যায় এবং পর্দায়ও ফেলা যায়। অবতল দর্পণ ও উত্তল লেন্সে উৎপন্ন হয়।

অবাস্তব বিম্বঃ কোনো বিন্দু থেকে নিঃসৃত আলোক রশ্মিগুচ্ছ প্রতিফলন বা প্রতিসরণের পর দ্বিতীয় কোনো বিন্দু থেকে অপসৃত হচ্ছে বলে মনে হলে দ্বিতীয় বিন্দুতে অবাস্তব বিম্ব গঠিত হয়। অবাস্তব বিম্বের ক্ষেত্রে প্রতিফলিত বা প্রতিসরিত রশ্মিগুলোর প্রকৃত মিলন হয় না। চোখে দেখা যায় কিন্তু পর্দায় ফেলা যায় না। সব রকম দর্পণ ও লেন্সে উৎপন্ন হয়।

কোনো আয়নায় আমরা যদি একটি বস্তুর প্রতিবিম্ব দেখি সেটিকে যথেষ্ট বাস্তব মনে হলেও আসলে সেটি বাস্তব নয়। কারণ যেখান থেকে আলো আসছে বলে মনে হয় সেখান থেকে কোনো আলো আসছে না। আমরা পরে দেখব অনেক সময় কিছু সত্যি সত্যি এমনভাবে একটা প্রতিবিম্ব তৈরি হয়, যেখানে সত্যি সত্যি আলো কেন্দ্রীভূত হয় এবং সেখান থেকে আলোক রশ্মি বের হয়ে আসে। এ রকম প্রতিবিম্বকে বলে বাস্তব প্রতিবিম্ব এবং এই ধরনের প্রতিবিম্ব দিয়ে অনেক কাজ করা সম্ভব। আয়নায় যে প্রতিবিম্ব তৈরি হয়, সেখানে সত্যিকারের আলো কেন্দ্রীভূত হয় না, তাই এর নাম অবাস্তব প্রতিবিম্ব।

8.10 চিত্রে একটি মাত্র বিন্দু না হয়ে একটা বিস্তৃত বস্তুর প্রতিবিম্ব কীভাবে তৈরি হয় দেখানো হয়েছে। x এবং Y বিন্দু থেকে আলো আয়নায় প্রতিফলিত হয়ে যথাক্রমে X’ এবং Y’ এ অবাস্তব প্রতিবিল্ব তৈরি করেছে অর্থাৎ মনে হচ্ছে চোখে আলোক রশ্মি আসছে x এবং y থেকে। দেখাই যাচ্ছে XY এর যে দৈর্ঘ্য x’Y’ এর সেই একই দৈর্ঘ্য। XY তে তীরের মাথাটি যদি উপরের দিকে হয় তাহলে x’y’ তেও তীরের মাথাটি উপরের দিকে হবে। অর্থাৎ সাধারণ আয়নায় কিংবা দর্পণে প্রতিবিম্ব:

  • (a) আয়না থেকে সমদূরত্বে
  • (b) অবাস্তব
  • (c) সোজা এবং
  • (d) সমান দৈর্ঘ্যের

অবাস্তব প্রতিবিম্ব গঠন করে চিত্র সহ উল্লেখ করা হলো।

খ) আয়না হতে বস্তু ও প্রতিবিম্বের দুরত্বঃ

বিন্দু লক্ষ্যবস্তু দ্বারা প্রতিবিম্ব গঠন

৯.৩.১ সমতল দর্পণে প্রতিবিম্ব গঠন (Formation of image by a plane mirror) বস্তু যত বৃহৎ বা যত ক্ষুদ্রই হোক না কেন দর্পণের সামনে রাখলে দর্পণের পেছনে তার প্রতিবিম্ব গঠিত হয়। রশ্মির রেখা চিত্রের মাধ্যমে আমরা বস্তু থেকে গঠিত বিম্বের অবস্থান ও আকার আকৃতি নিরূপন করতে পারি। আমরা একটি বিন্দু বস্তু এবং একটি বিস্তৃত বস্তুর প্রতিবিম্ব গঠনের প্রক্রিয়া ও গঠিত প্রতিবিম্বের অবস্থান ও আকার আকৃতি বর্ণনা করব।

ধরা যাক একটি সমতল দর্পণ M, M, এর সামনে A একটি বিন্দু লক্ষ্যবস্তু (চিত্র ৯.১১)। লক্ষ্যবস্তু (A বিন্দু) থেকে সব দিকে আলোক রশ্মি ছড়িয়ে পড়ছে। তার মধ্যে বেশ কিছু রশ্মি দর্পণ তলে পড়ছে। এর একটি রশ্মি AP বরাবর দর্পণ তলে P বিন্দুতে আপতিত হয়ে PR পথে প্রতিফলিত হয়ে দর্শকের চোখ পড়ছে। আর একটি রশ্মি AQ, M,M2 দর্পণ তলে Q বিন্দুতে আপতিত হয়ে QS পথে প্রতিফলিত হয়ে দর্শকের চোখে পড়ছে।চোখে প্রবেশকারী প্রতিফলিত PR এবং QS রশ্মি দু’টি পেছনে বর্ধিত করলে I বিন্দুতে মিলিত হয়। মনে হয় I বিন্দু থেকে সরাসরি রশ্মি দু’টি চোখে এসে পড়ছে। I বিন্দুতে বিন্দুর প্রতিচ্ছবি তৈরি হয়।

আয়না সমাচার: প্রতিবিম্ব, আয়না থেকে বস্তু ও প্রতিবিম্বের দূরত্ব।

বস্তু প্রতিবিম্বটি দেখা যায়, কিন্তু ধরা বা ছোঁয়া যায় না। এমনকি পর্দার উপরও ফেলা যায় না। তাই এটি একটি অসদ বা অবাস্তব প্রতিবিম্ব। সমতল দর্পণে সব সময় অসদ প্রতিবিম্ব গঠিত হয়। ৯.১১ চিত্রে P ও Q বিন্দুতে দর্পণ তলের ওপর PN, এবং QN, অভিলম্ব । AI যোগ করলে দর্পণ তলকে M বিন্দুতে ছেদ করল।

প্রতিফলনের নিয়ম অনুযায়ী, <APN = < RPN1

AI সমান্তরাল PN1, যেহেতু উভয়েই M1,M2, দর্পণ তলে অভিলম্ব ।

অতএব যখন AP ছেদক <APN1 = <PAM (একান্তর কোণ বলে)

আবার যখন AP ছেদক <RPN1 = <PIM ( অনুরূপ কোন বলে)

<PAM = <PIM

(‘<APN1] = <RPN1)

এখন, ত্রিভুজ APM এবং IPM এর মধ্যে <IMP = <AMP ( :: প্রত্যেকে সমকোণ)

<PAM=<PIM

এবং PM সাধারণ বাহু। সুতরাং ত্রিভুজ দুটি সর্বসম।
AM=MI

বা, দর্পণ থেকে বস্তুর দূরত্ব = দর্পণ থেকে বিম্বের দূরত্ব। সংক্ষেপে, বস্তু দূরত্ব = প্রতিবিম্ব দূরত্ব।

গ) আয়না ঘূর্ণনের কারণে বস্তু ও প্রতিবিম্বের দুরত্বঃ

এই ছিল তোমাদের এসএসসি ২০২১ সালের ৭ম সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইমেন্টের সমাধান – আয়না সমাচার: প্রতিবিম্ব, আয়না থেকে বস্তু ও প্রতিবিম্বের দূরত্ব।

এসএসসি ২০২১ সালের ৭ম সপ্তাহের অন্যান্য অ্যাসাইনমেন্টের উত্তর দেখুন-

[ninja_tables id=”11370″]

আরো দেখুন-

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ