৯ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয় সমূহের নবম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের নবম সপ্তাহের বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে। ষষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের নবম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সাথে ২০২১ শিক্ষাবর্ষের নবম শ্রেণির শিক্ষার্থীদের এই অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়।

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য নবম শ্রেণির নবম সপ্তাহের বিভিন্ন বিষয়ের অ্যাসাইনমেন্ট এবং অ্যাসাইনমেন্ট সংক্রান্ত বিভিন্ন তথ্য দেয়া হলো। এখান থেকে শিক্ষার্থীরা বিভাগভিত্তিক নবম শ্রেণির নবম সপ্তাহের অ্যাসাইনমেন্ট গুলো পিডিএফ আকারে ডাউনলোড করতে পারবে এবং চাইলে উন্নত কোয়ালিটির প্রিন্ট নিতে পারবে।

৯ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

নবম সপ্তাহে নবম শ্রেণীর বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য দুটি করে বিষয়ের অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।  বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য পদার্থ বিজ্ঞান ও জীব বিজ্ঞান,  মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য  বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এবং পৌরনীতি ও নাগরিকতা আর ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য হিসাববিজ্ঞান এবং ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ের অ্যাসাইনমেন্ট রয়েছে।

শিক্ষার্থীরা অন্যান্য সপ্তাহের মতো নবম শ্রেণির নবম সপ্তাহের নির্ধারিত অ্যাসাইনমেন্ট গুলো মূল্যায়ন ও নির্দেশনা অনুসরণ করে সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিতে হবে।

কোভিড-১৯ এর কারণে ২০২১ শিক্ষাবর্ষে কোন পরীক্ষা নেওয়া হবে না মর্মে শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের আলোকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট প্রকাশ করে আসছে।

আমাদের পাঠকদের জন্য ২০২১ শিক্ষাবর্ষের নবম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের নবম সপ্তাহের বিভাগভিত্তিক অ্যাসাইনমেন্ট গুলো বিভাগভিত্তিক আলাদা এক পাতায় পিডিএফ করে দেয়া হয়েছে।

এই পোষ্টের শেষে থাকা ডাউনলোড বাটনে ক্লিক করে বিভাগভিত্তিক নবম শ্রেণির নবম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ডাউনলোড করে নিতে পারবে।

নিয়মিত নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট এবং অ্যাসাইনমেন্ট সংক্রান্ত বিভিন্ন তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেইজ টি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লে স্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

৯ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ পদার্থ বিজ্ঞান

নবম শ্রেণির বিজ্ঞান বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীদের  নবম সপ্তাহে পদার্থবিজ্ঞান বিষয় থেকে দ্বিতীয় এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে। 

এর আগে নবম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্টে পদার্থবিজ্ঞান বিষয় থেকে পদার্থ বিজ্ঞান বইয়ের ২৩নং পৃষ্ঠার চিত্র অনুসারে একটি স্লাইড ক্যালিপাস আর্ট পেপারের সাহায্যে তৈরী করে এর সাহায্যে একটি মার্বেলের আয়তন (কাজের ধারাবর্ণনাসহ) নির্ণয় কর। যদি তােমার পরিমাপে ১০% আপেক্ষিক ত্রুটি থাকে তাহলে মার্বেলের আয়তন নির্ণয়ে শতাংশের হিসেবে ত্রুটি কিরূপ হবে গাণিতিক ব্যাখ্যা দাও শীর্ষক প্রথম এসাইনমেন্ট দেয়া হয়েছিল।

এই সপ্তাহে অর্থাৎ নবম সপ্তাহেই বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা পদার্থ বিজ্ঞান পাঠ্যবই এর প্রথম অধ্যায় ভৌত রাশি এবং পরিমাপ থেকে নির্ধারিত পাঠ্যসূচি অধ্যয়ন করার পর এসাইনমেন্ট সম্পন্ন করবে।

নবম শ্রেণির পদার্থবিজ্ঞান দ্বিতীয় অ্যাসাইনমেন্ট শিক্ষার্থীদের সুবিধার্থে বিস্তারিত উল্লেখ করা হলো। 

Class Nine 9th Week Assignment Physics

শ্রেণী: নবম, বিভাগ: বিজ্ঞান, বিষয়: পদার্থবিজ্ঞান,  এসাইনমেন্ট নং-২

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পার্ট নম্বর ও বিষয়বস্তু: ১.১  পদার্থবিজ্ঞান, ১.২  পদার্থ বিজ্ঞানের পরিসর, ১.৩  পদার্থ বিজ্ঞানের ক্রমবিকাশ, ১.৩.১  আদি পর্ব (গ্রিক, ভারতবর্ষ, চীন, এবং মুসলিম সভ্যতার অবদান), ১.৩.২ বিজ্ঞানের উত্থানপর্ব, ১.৩.৩  আধুনিক পদার্থবিজ্ঞানের সূচনা, ১.৩.৪:  সাম্প্রতিক পদার্থবিজ্ঞান, ১.৪:  পদার্থ বিজ্ঞানের উদ্দেশ্য, ১.৪.১:  প্রকৃতির রহস্য উদঘাটন, ১.৪.২:  প্রকৃতির নিয়ম গুলো জানা, ১.৪. ৩: প্রাকৃতিক নিয়ম ব্যবহার করে প্রযুক্তির বিকাশ, ১.৫:  ভৌত রাশি এবং পরিমাপ, ১.৫.১:  পরিমাপের একক, ১.৫.২:  উপসর্গ বা গুণিতক, ১.৫.৩: মাত্রা, ১.৫.৪:  বৈজ্ঞানিক প্রতীক সংকেত, ১.৬:  পরিমাপের যন্ত্র পাতি, ১.৬.১:  স্কেল, ১.৬.২:  ব্যালেন্স (ভর মাপার যন্ত্র), ১.৬.৩: থামা ঘরে, ১.৭:  পরিমাপের ত্রুটি ও নির্ভুলতা;

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ পদার্থ বিজ্ঞানের ক্রমবিকাশ কিভাবে ঘটেছে তা নিয়ে একটি প্রতিবেদন রচনা করো।

অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনাঃ শিক্ষার্থীরা পাঠ্যবই,  বিজ্ঞান সাময়িকী,  ইন্টারনেট অন্যান্য উৎস থেকে তথ্য সংগ্রহ করবে।

তোমাদের জন্য নবম শ্রেণীর পদার্থ বিজ্ঞান বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট এর একটি বাছাই করা নমুনা উত্তর প্রস্তুত করে দেয়া হলো। নিচের উত্তর দেখুন বাটনে ক্লিক করে তোমরা উত্তরটি দেখে নিতে পারো। 

৯ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ জীব বিজ্ঞান

৯ম শ্রেণির বিজ্ঞান বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের এসাইনমেন্টে পদার্থ বিজ্ঞানের সাথে জীবন বিজ্ঞান বিষয়ের একটি নির্ধারিত রয়েছে। এর আগে দ্বিতীয় সপ্তাহে  জীব বিজ্ঞান বিষয় থেকে প্রথম এসাইনমেন্ট জীবজগতের পাঁচটি রাজ্যের বৈশিষ্ট্য এবং উদাহরণ দেয়া হয়েছিল।

নবম সপ্তাহে নবম শ্রেণির জীববিজ্ঞান বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে দ্বিতীয় অধ্যায়ঃ জীবকোষ ও টিস্যু থেকে।

২০২১ শিক্ষার্বষের ৯ম সপ্তাহে নবম শ্রেণির জীববিজ্ঞান বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে দ্বিতীয় অধ্যায়ঃ জীবকোষ ও টিস্যু থেকে।

শ্রেণী: নবম, বিভাগ: বিজ্ঞান, বিষয়: জীব বিজ্ঞান,  এসাইনমেন্ট নং-২

অধ্যায় ও শিরোনামঃ দ্বিতীয় অধ্যায়ের জীবকোষ ও টিস্যু। পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ জীব কোষ, উদ্ভিদ ও প্রাণী কোষের প্রধান অঙ্গাণু এবং তাদের কাজ, উদ্ভিদ ও প্রাণীর কাজ পরিচালনায় বিভিন্ন প্রকার কোষের ভূমিকা, উদ্ভিদ টিস্যু, প্রাণী টিস্যু, অঙ্গ ও তন্ত্র, অণুবীক্ষণ যন্ত্র।

অ্যাসাইনমেন্টঃ কাগজ, সুতা এবং রং ব্যবহার করে একটি আদর্শ উদ্ভিদ কোষের মডেল প্রস্তুত করো।

অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা:

১. ১৮ ইঞ্চি দৈর্ঘ্য এবং ১২ ইঞ্চি প্রস্থের শক্ত সাদা কাগজ ব্যবহার করবে। ২.  সহজলভ্য এবং রং ব্যবহার করে কাজটি করবে। ৩. অঙগানুসমূহ সঠিকভাবে চিহ্নিত করতে হবে। ৪.  নিজ পাঠ্য পুস্তকসহ প্রয়োজনে উপরের বা নিচের শ্রেণির পাঠ্যপুস্তক এর সাহায্য নেয়া যেতে পারে। ৫. পচনশীল কোন বস্তু ব্যবহার করা যাবে না।

অ্যাসাইনমেন্ট উল্লেখিত মূল্যায়ন নির্দেশনা সমূহ এবং অ্যাসাইনমেন্ট লেখার গাইডলাইন অনুসরণ করে নবম সপ্তাহের জীববিজ্ঞান বিষয়ের একটি নমুনা উত্তর প্রস্তুত করে দেয়া হলো। নিচের উত্তর দেখুন বাটনে ক্লিক করে তোমরা উত্তরটি দেখে নিতে পারো। 

৯ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ হিসাব বিজ্ঞান

নবম শ্রেণীর  ব্যবসায় শিক্ষা বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীদের হিসাব বিজ্ঞান বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট দেয়া হয়েছে নবম শ্রেণির নবম সপ্তাহের অ্যাসাইনমেন্ট। হিসাববিজ্ঞান প্রথম এসাইনমেন্ট দেয়া হয়েছিল নবম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের নির্ধারিত কাজে।

হিসাববিজ্ঞান দ্বিতীয়  অ্যাসাইনমেন্ট নেয়া হয়েছে শিক্ষার্থীদের হিসাববিজ্ঞান পাঠ্য বইয়ের দ্বিতীয় অধ্যায়ের লেনদেন থেকে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক নির্ধারিত নবম শ্রেণীর সিলেবাসের আলোকে শিক্ষার্থীরা অধ্যয়ন করার পর এই নির্ধারিত কাজটি সম্পন্ন করবে। 

নিচে নবম শ্রেণির ব্যবসায় শিক্ষা বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীদের হিসাববিজ্ঞানের দ্বিতীয় এসাইনমেন্ট বিস্তারিত উল্লেখ করা হলো এবং অ্যাসাইনমেন্ট সমাধান সম্পর্কিত বিভিন্ন তথ্য দেয়া হলো।

শ্রেণী: নবম, বিভাগ: ব্যবসায় শিক্ষা, বিষয়: হিসাব বিজ্ঞান,  এসাইনমেন্ট নং-২

অধ্যায় ও শিরোনামঃ দ্বিতীয় অধ্যায়ঃ লেনদেন, পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পার্ট নম্বর ও বিষয়বস্তুঃ লেনদেনের ধারণা, লেনদেনের প্রকৃতি বা বৈশিষ্ট্য, লেনদেন চিহ্নিতকরণ, হিসাব সমীকরণ, ব্যবসায়িক লেনদেনের উৎস এবং এ সংক্রান্ত দলিলপত্রাদি।

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ 

১.  কাল্পনিক তিনটি (মূলধন আনায়ন সংক্রান্ত, সম্পত্তি ক্রয় সংক্রান্ত, খরচ প্রদান সংক্রান্ত) লেনদেন লেখ এবং হিসাব খাত উল্লেখ করে একটি হিসাব সমীকরণের প্রভাব একটি উপস্থাপন করো। 

২.  তোমার পরিবারের পাঁচটি লেনদেন ও পাঁচটি লেনদেন নয় এমন ঘটনা উল্লেখ করো।

অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনাঃ

ক.  পাঠ্যবইয়ের সংশ্লিষ্ট বিষয়গুলো সম্পর্কে ধারণা নেওয়া।

খ.  প্রয়োজন হলে মোবাইল বাবার মিডিয়ার মাধ্যমে বিষয়ে শিক্ষক এর শরণাপন্ন হওয়া।

গ.  পিতা-মাতার সহায়তা নেয়া।

ঘ.  ইন্টারনেট এর মাধ্যমে গুগোল ও ইউটিউব এর সহায়তা নেয়া,

ঙ. সম্ভব হলে একাদশ-দ্বাদশ শ্রেণীর হিসাব বিজ্ঞান বইয়ের সহায়তা নেয়া যেতে পারে। 

অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা সমূহ অনুস্বরণ করে তোমাদের জন্য হিসাববিজ্ঞান দ্বিতীয় এসাইনমেন্ট এর একটি বাছাই করার নমুনা উত্তর প্রস্তুত করে দেয়া হলো। নিচের উত্তর দেখুন বাটনে ক্লিক করে তোমরা উত্তরটি দেখে নিতে পারো।

৯ম শ্রেণি নবম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ ফিন্যান্স ও ব্যাংকিং

নবম সপ্তাহে ব্যবসায় শিক্ষা বিভাগের ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ে দ্বিতীয় এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে পাঠ্যবইয়ের প্রথম অধ্যায় অর্থায়ন ও ব্যবসায় অর্থায়ন থেকে। শিক্ষার্থীরা ব্যাংকিং বিষয়ের নবম সপ্তাহের সংক্ষিপ্ত পাঠ্যসূচির অধ্যায়নের পর এসাইনমেন্ট সম্পন্ন করবে।

এর আগে নবম শ্রেণীর দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এ ব্যবসায় শিক্ষায় শিক্ষার্থীদের জন্য ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ের প্রথম নির্ধারিত কাজ দেওয়া হয়েছিল।

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য ফিন্যান্স ও ব্যাংকিং বিশ্বের দ্বিতীয় এসাইনমেন্ট বিস্তারিত উল্লেখ করা হলো। 

৯ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ ব্যবসায় শিক্ষা
Class Nine 9th Week Assignment 2021 Finance and Banking

শ্রেণী: নবম, বিভাগ: ব্যবসায় শিক্ষা , বিষয়: ফিন্যান্স ও ব্যাংকিং,  এসাইনমেন্ট নং-২

অধ্যায় ও শিরোনামঃ প্রথম- অর্থায়ন ও ব্যবসায় অর্থায়ন; পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু:  অর্থায়নের ধারণা,  অর্থায়নের ক্রমবর্ধমান ধারা,  অর্থায়নের শ্রেণীবিন্যাস,  ব্যবসায় অর্থায়ন এর গুরুত্ব,  ব্যবসায় অর্থায়নের নীতি,  আর্থিক ব্যবস্থাপকের কার্যাবলী;

এসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ একটি কেস ষ্টাডি অনুসরণ করে প্রতিবেদন প্রণয়ন

X লিমিটেড, Y লিমিটেড, ও Z লিমিটেড তিনটি একই ধরনের ব্যবসা প্রতিষ্ঠান। X লিমিটেডের আর্থিক মুনাফা অর্জন হলেও পাওনাদারদের দাবি মেটাতে প্রায়শই বিরোধ সৃষ্টি হয়। Y লিমিটেড এর আর তুলনায় মূলধন খরচ ও অধিক। Z লিমিটেড অন্যান্য বছর ভালো মুনাফা অর্জন করলেও COVID-19 পরিস্থিতিতে ব্যবসা কি বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। – উপরোক্ত কেস স্টাডির ভিত্তিতে একটি প্রতিবেদন প্রণয়ন করো।

(প্রতিবেদনে ভূমিকা, অর্থায়নের নীতির ব্যাখ্যা, কোন প্রতিষ্ঠানে কোন নীতির ব্যত্যয় ঘটেছে তার পূর্ণাঙ্গ বর্ণনা এবং আর্থিক ব্যবস্থাপনার জন্য যথাযথ সুপারিশ ও উপসংহার থাকবে)

অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনাঃ ১. পাঠ্যবইয়ের প্রদত্ত থেকে চার তৈরিতে প্রয়োজনীয় উৎস সমূহ উল্লেখ করতে হবে। ২.  আধুনিকায়নের এবং দৈনন্দিন পরিচালন আয় উৎসের শ্রেণী পৃথক ভাবে উপস্থাপন করতে হবে।

উপরোক্ত কেস স্টাডি কি অনুসরণ করে তোমাদের নবম সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং দ্বিতীয় এসাইনমেন্ট এর একটি বাছাই করার নমুনা উত্তর প্রস্তুত করে দেয়া হলো। নিচের উত্তর দেখুন বাটনে ক্লিক করে তোমরা উত্তরটি দেখে নিতে পারো।

নবম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা

২০২১ শিক্ষাবর্ষের নবম শ্রেণীতে অধ্যয়নরত যে সকল শিক্ষার্থী মানবিক বিভাগ নির্বাচন করেছে তাদের নবাব সপ্তাহে বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা পাঠ্যবই থেকে একটি অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।

নবম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এই মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট বিশ্বসভ্যতার অগ্রগতি সাধনে মিশরীয় ও সিন্ধুসভ্যতার অবদান সংক্রান্ত তথ্য ও ছবি সংগ্রহ করে উভয় সভ্যতার আর্থ-সামাজিক অবস্থার উপর একটি প্রতিবেদন তৈরি দেয়া হয়েছিল।

নবম সপ্তাহে মানবিক বিভাগের শিক্ষার্থীদের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা পাঠ্য বইয়ের দ্বিতীয় এসাইনমেন্ট নেয়া হয়েছে বিশ্বসভ্যতা ( মিশর, সিন্ধু, গ্রিক ও রোমান) থেকে। শিক্ষার্থীদের জন্য বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা বিষয়ের দ্বিতীয় অ্যাসাইনমেন্ট বিস্তারিত উল্লেখ করা হলো।

৯ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ মানবিক ও ব্যবসায় শিক্ষা
Class Nine 9th Week Assignment History of Bangladesh and Global Civilization

শ্রেণী: নবম, বিভাগ: মানবিক, বিষয়: বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, এসাইনমেন্ট নং-২

অধ্যায় ও শিরোনামঃ দ্বিতীয়- বিশ্বসভ্যতা ( মিশর, সিন্ধু, গ্রিক ও রোমান); পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত বিষয়ঃ মিশরীয় সভ্যতা, সিন্ধু সভ্যতা, রোমান সভ্যতা;

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ ‘বিশ্ব সভ্যতা বিকাশে গৃহ রোমান সভ্যতার ভূমিকা’- শীর্ষক ২৫০-৩০০ শব্দের একটি প্রতিবেদন রচনা করো।

নির্দেশনাঃ ১। উইকিপিডিয়া ও বাংলাপিডিয়ার সহ সভ্যতার ইতিহাস সংক্রান্ত যেকোন বই এর সাহায্য নেওয়া যেতে পারে। ২।  সভ্যতা দুটোর তথ্য ছবি বিভিন্ন পত্রিকা, বই, গুগোল এবং ইউটিউব এর সহায়তায় সংগ্রহ করে প্রতিবেদনের সংযোজন করা যেতে পারে।

অ্যাসাইনমেন্টে প্রদত্ত মূল্যায়ন রুবিক্স গুলো অনুসরণ করে তোমাদের জন্য নবম সপ্তাহে বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা পাঠ্য বইয়ের তৃতীয় এসাইনমেন্ট এর একটি হুবহু নমুনা উত্তর প্রস্তুত করে দেয়া হলো। মূল্যায়নের সর্বোচ্চ নম্বর পেতে তোমরা অ্যাসাইনমেন্ট এর উত্তরটি ফলো করতে পারো। 

৯ম সপ্তাহের নবম শ্রেণি এ্যাসাইনমেন্ট ২০২১ পৌরনীতি ও নাগরিকতা

নবম শ্রেণির মানবিক বিভাগের যে সকল শিক্ষার্থী পৌরনীতি ও নাগরিকতা বিষয়ে নির্বাচন করেছে তাদের জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত নবম সপ্তাহের অ্যাসাইনমেন্ট একটি কাজ রয়েছে।

এর আগে নবম শ্রেণীর দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টে পৌরনীতি ও নাগরিকতা বিষয়ের প্রথম নির্ধারিত কাজ পৌরনীতি ও নাগরিকতা বিষয় পাঠে অর্জন সমূহের তালিকা পোস্টার দেওয়া হয়েছিল।

৯ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান
Class 9 Civics 9th Weeks Assignment 2021

শ্রেণী: নবম, বিভাগ: মানবিক, বিষয়: পৌরনীতি ও নাগরিকতা, এসাইনমেন্ট নং-২

অধ্যায় এর শিরোনামঃ প্রথম- পৌরনীতি ও নাগরিকতা; সিলেবাসের অন্তর্ভুক্ত বিষয় পার্ট নম্বরঃ ১. পৌরনীতি ও নাগরিকতা, ২. পৌরনীতি ও নাগরিকতা বিষয়ক পরিসর বিষয়বস্তু, ৩. পরিবার, পরিবারের শ্রেণীবিন্যাস, ৪. পরিবারের কার্যাবলী, ৫. সমাজ, ৬. রাষ্ট্র, ৭. রাষ্ট্রের উৎপত্তি, ৮.  সরকারের ধারণা, ৯. রাষ্ট্র ও সরকারের সম্পর্ক।

অ্যাসাইনমেন্টঃ ‘রাষ্ট্রের উৎপত্তি ও রাষ্ট্র গঠনের উপাদান’ এই শিরোনামে নিম্নের সংকেত অনুসরণ করে সর্বোচ্চ ৩০০ শব্দের একটি প্রবন্ধ লিখ।

সংকেত সমূহঃ ১. রাষ্ট্রের উৎপত্তি সম্পর্কে তোমার দৃষ্টিতে অধিক গ্রহণযোগ্য মতবাদ; ২. মতবাদটি অধিক গ্রহণযোগ্য মনে হওয়ার কারণ; ৩.  রাষ্ট্র গঠনের উপাদান সমূহ ; ৪. তোমার দৃষ্টিতে রাষ্ট্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান; ৫. উক্ত উপাদানটি সবচেয়ে গুরুত্বপূর্ণ হওয়ার যৌক্তিক ব্যাখ্যা।

অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনাঃ ১. পাঠ্যপুস্তক এর পাশাপাশি অন্য বইয়ের সহায়তা নেয়া যেতে পারে। ২. পত্রপত্রিকা থেকে তথ্য সংগ্রহ করা যেতে পারে। ৩. ইন্টারনেটের সাহায্য নেয়া যেতে পারে।

উপরে প্রদত্ত অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা এবং মূল্যায়ন রুবিক্স অনুসরণ করেন তোমাদের জন্য নবম সপ্তাহের পৌরনীতি ও নাগরিকতা বিষয়ে একটি বাছাই করার নমুনা উত্তর প্রস্তুত করে দেয়া হলো।  নিচের উত্তরগুলো বাটনে ক্লিক তোমরা সহজে উত্তরটি দেখে নিতে পার।

নবম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা পিডিএফ ডাউনলোড

২০২১ শিক্ষাবর্ষে এর জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি কর্তৃক প্রণীত ২১ সপ্তাহের এসাইনমেন্ট এর মধ্যে নবম শ্রেণির নবম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিভাগভিত্তিক আলাদা আলাদা এক পাতায় পিডিএফ আকারে দেয়া হলো।

কাঙ্খিত বাটনে ক্লিক করে নবম শ্রেণির বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার জন্য নির্ধারিত নবম সপ্তাহের অ্যাসাইনমেন্ট গুলো ডাউনলোড করে নিতে পারো।

প্রতি সপ্তাহের সকল শ্রেণীর অ্যাসাইনমেন্ট সবার আগে পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লে স্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *