৯ম শ্রেণির ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলা, কৃষি, চারু কারু, গার্হস্থ্য, অর্থনীতি

নবম শ্রেণির সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা তোমাদের জন্য ২০২১ শিক্ষাবর্ষের এসাইনমেন্ট প্রকাশের ধারাবাহিকতায় ৮ম সপ্তাহের এসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। ২০ জুন ২০২১ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইটে ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়। যেখানে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, উচ্চতর গণিত, চারু ও কারুকলা, অর্থনীতি বিষয়ের অ্যাসাইনমেন্ট রয়েছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের অ্যাসাইনমেন্ট প্রকাশের গ্রিড বা রুটিন অনুযায়ী ২০২১ শিক্ষাবর্ষের ৯ম শ্রেণির শিক্ষার্থীদের অষ্টম সপ্তাহের এই এসাইনমেন্ট প্রকাশ করা হয়। অন্যান্য সপ্তাহের মতো নবম শ্রেণীর শিক্ষার্থীরা ৮ম সপ্তাহের কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, উচ্চতর গণিত, চারু ও কারুকলা, অর্থনীতি বিষয়ের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে যথা নিয়মে সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষকের নিকট জমা দিতে হবে।

শিক্ষকগণ অ্যাসাইনমেন্ট পেপার এ উল্লেখিত মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে অষ্টম সপ্তাহের ৯ম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট মূল্যায়ন করবেন। মূল্যায়নের পর শিক্ষকগণ শিক্ষার্থীদের প্রতি উত্তম, উত্তম, ভালো, ও অগ্রগতি প্রয়োজন হিসেবে চিহ্নিত করে তথ্য সংরক্ষণ করবেন।

৯ম শ্রেণি ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

অষ্টম সপ্তাহের এসাইনমেন্ট এর নবম শ্রেণির শিক্ষার্থীদের বিজ্ঞান,  মানবিক,  ও ব্যবসায় শিক্ষা শাখার জন্য বাংলা, কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, উচ্চতর গণিত, চারুকারু কলা ও অর্থনীতি বিষয়ের দ্বিতীয় শ্রেণীর দেয়া হয়েছে।

এর আগে প্রথম সপ্তাহে নবম শ্রেণির শিক্ষার্থীদের বাংলা বিষয় থেকে প্রথম অ্যাসাইনমেন্ট এবং চতুর্থ সপ্তাহে দ্বিতীয় এসাইনমেন্ট দেয়া হয়েছিল। নবম শ্রেণির কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, উচ্চতর গণিত, চারুকারু কলা, ও অর্থনৈতিক বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছিল তৃতীয় সপ্তাহে।

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য নবম শ্রেণীর অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিষয় ভিত্তিক  আলাদা এবং পিডিএফ আকারে একসাথে দেওয়া হল। 

৯ম শ্রেণি ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা

অষ্টম সপ্তাহের নবম শ্রেণীর সকল বিভাগের শিক্ষার্থীদের জন্য বাংলা সাহিত্য অর্থাৎ বাংলা প্রথম পত্র  এর কবিতাংশ থেকে কবি আব্দুল হাকিম রচিত বঙ্গবাণী কবিতা থেকে একটি এসাইনমেন্ট দেয়া হয়েছে। 

শিক্ষার্থীরা পাঠ্যবই থেকে বঙ্গবাণী ও কপোতাক্ষ নদ কবিতার দুটি ভালোভাবে পড়ে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করবে। 

নিচের ছবিতে নবম শ্রেণী অষ্টম সপ্তাহের বাংলাদেশের তৃতীয় এসাইনমেন্ট দেয়া হলো। 

৯ম শ্রেণি ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা, a thirsty crow story, action jasmine, adcb, adword, afdah, ajker news, alamy, all bangla, all bangla blog, all bangladeshi news paper, all bangladeshi newspaper, all bd news, all bd paper, all news paper bangla, alo alo chords, alo resort sajek, amir, amma, amnesty international, ansar vdp, aomei, appvn, arefin shuvo,

শ্রেণি: ৯ম, এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রমঃ এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-৩, অধ্যায় ও অধ্যায়ের শিরােনামঃ কবিতা;

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ বঙ্গবাণী, আবদুল হাকিম;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ বঙ্গবাণী ও কপােতাক্ষ নদ উভয় কবিতাতেই মাতৃভাষা প্রীতির মাধ্যমে দেশপ্রেম প্রকাশ পেয়েছে – মন্তব্যটির স্বপক্ষে তােমার যৌক্তিক মত উপস্থাপন কর।

নির্দেশনাঃ শিক্ষার্থীরা পাঠ্যবই থেকে বঙ্গবাণী ও কপােতাক্ষ নদ’ কবিতা দুটি ভালােভাবে। পড়ে এ্যাসাইনমেন্টটি সম্পন্ন করবে।

একটি বাছাইকরা নমুনা উত্তর দেখুনঃ বঙ্গবাণী ও কপোতাক্ষ নদ কবিতায় দেশপ্রেম সম্পর্কিত আলোচনা

৯ম শ্রেণি ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ চারু ও কারুকলা

নবম শ্রেণির চারু ও কারুকলা বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট নেয়া হয়েছে প্রথম অধ্যায় শিল্পকলা এর পাঠ-১ শিল্পকলা, থেকে পাঠ-১০: শিল্পকলার গুরুত্বপূর্ণ অংশ, চিত্রকলা ও কারুকলা ১.৭ এর সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে।

শিক্ষার্থীরা উপরোক্ত পাঠ অধ্যয়ন করার পর বাসার ব্যবহার্য দৈনন্দিন তৈজসপত্র, পাঠ্য পুস্তক, ইন্টারনেট ব্যবহার করে ভাষার বিভিন্ন শিল্পের রেখাচিত্র অংকন করবে।

৯ম শ্রেণি ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ চারু ও কারুকলা

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রমঃ এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-২; অধ্যায় ও অধ্যায়ের শিরােনাম প্রথম অধ্যায়: শিল্পকলা;

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ পাঠ: ১-শিল্পকলা, পাঠ: ২-শিল্পকলার শ্রেণিবিভাগ, পাঠ: ৩, পাঠ: ৪, পাঠ: ৫, পাঠ: ৬-শিল্পকলা চর্চার গুরুত্ব,  পাঠ: ৭, পাঠ: ৮, পাঠ: ৯, পাঠ: ১০-শিল্পকলার গুরুত্বপূর্ণ অংশ: চিত্রকলা ও কারুকলা ১.৭ , পাঠ: ১১;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ তােমার বাসায় যেসব কারুশিল্প রয়েছে, পেনসিলের মাধ্যমে সেগুলাের রেখাচিত্র অঙ্কন কর।

নির্দেশনাঃ বাসায় ব্যবহার্য দৈনন্দিন তৈজসপত্র থেকে, পাঠ্যপুস্তক থেকে, ইন্টারনেট থেকে (জাতীয় জাদুঘর, সােনারগাঁয়ের লােকশিল্প জাদুঘর ইত্যাদি)

৯ম শ্রেণি ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ কৃষি শিক্ষা

অষ্টম সপ্তাহের নবম শ্রেণির কৃষি শিক্ষা পাঠ বইয়ের প্রথম অধ্যায়ের কৃষি প্রযুক্তি থেকে দ্বিতীয় এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে। শিক্ষার্থীরা নবম শ্রেণির অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা বিষয়ক সংক্ষিপ্ত পাঠ্যসূচি অধ্যয়ন করার পর এই সপ্তাহের নির্ধারিত কাজটি সম্পন্ন করে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট যথাসময়ে জমা দিবে। 

নিচের ছবিতে নবম শ্রেণির কৃষি শিক্ষা বিষয়ের দ্বিতীয় অ্যাসাইনমেন্ট অষ্টম সপ্তাহের জন্য বিস্তারিত উল্লেখ করা হলো। 

argentina football, arif khan joy, asgor ali hospital, aust, autoliker, ayatul kursi, azadi daily, baal veer, backpackbang, badhon blood, badshah the don, baf bd, banbeis gov bd, bangla 12 month name, bangla blog, bangla comedy natok, bangla dhadha, bangla it, bangla sad picture, bangla web tools, bangladesh afghanistan series, bangladesh fire service,

শ্রেণি: ৯ম, এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রমঃ এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-২, অধ্যায় ও অধ্যায়ের শিরােনামঃ প্রথম অধ্যায়: কৃষি প্রযুক্তি;

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ

৪র্থ পরিচ্ছেদ: • বীজ সংরক্ষণ ক্লাশ ১: বীজ সংরক্ষণের শর্তসমূহ ক্লাশ ২: বীজ প্রক্রিয়াজাতকরণ ও বীজ সংরক্ষণের গুরুত্ব ক্লাশ ৩: বীজ সংরক্ষণের পদ্ধতি;

৫ম পরিচ্ছেদঃ • খাদ্য সংরক্ষণ ক্লাশ ১: মাছের খাদ্য সংরক্ষরে প্রয়ােজনীয়তা ও সঠিক খাদ্য সংরক্ষণের পদ্ধতি। ক্লাশ ২: পশুপাখির খাদ্য সংরক্ষণের প্রয়ােজনীয়তা ও সংরক্ষণের পদ্ধতি।

৬ষ্ঠ পরিচ্ছেদঃ • মাছের সম্পূরক খাদ্য ক্লাশ ১: মাছের সম্পূরক খাদ্যের পরিচিতি ও । প্রয়ােজনীয়তা, সম্পূরক খাদ্যের উৎস ও উপকারিতা, মাছের পুষ্টিচাহিদা, ও সম্পূরক খাদ্য তালিকা।

ক্লাশ ২: মাছের সম্পূরক খাদ্য প্রস্তুত প্রণালী ও সম্পূরক খাদ্য প্রয়ােগ পদ্ধতি। ক্লাশ ৩: পশু পাখির সম্পূরক খাদ্য, বিভিন্ন সম্পূরক খাদ্য তৈরি ও প্রয়ােগ পদ্ধতি।  ক্লাশ ৪: গবাদি পশুকে অ্যালজি বা শেওলা খাওয়ানাে।

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ একজন ধানচাষী চটের বস্তায় ধানের বীজ সংরক্ষণ করে বীজতলায় বপন করলে খুব কম সংখ্যক বীজ অংকুরিত হয়। অন্যদিকে এক জন। দুগ্ধ খামার মালিক বছরব্যাপী তার গাভীগুলােকে কাচা ঘাস সরবরাহ করেন। কিন্তু হঠাৎ বন্যার কারণে তার গাভীগুলাে মারাত্মক খাদ্য সংকটে পড়ে। উপরােক্ত ধানচাষী ও দুগ্ধ খামারী কী কী ব্যবস্থা গ্রহণ করে বীজ ও ঘাস সংরক্ষণ করলে এ সংকটে পড়তেন না। এ ব্যাপারে তােমার মতামতসহ একটি প্রতিবেদন তৈরি কর।

নির্দেশনাঃ ১. শিক্ষার্থী পাঠ্যপুস্তকের প্রথম অধ্যায়ের চতুর্থ ও পঞ্চম পরিচ্ছেদের ধারণা নিবে। ২. প্রয়ােজনে অভিজ্ঞ কৃষকের ও দুগ্ধ খামারির পরামর্শ নিবে।  ৩. বাবা মায়ের পরামর্শ নিতে পারে।  ৪. বিষয় শিক্ষকের সাথে আলােচনা করতে পারে। ৫. প্রয়ােজনে ইন্টারনেটের সাহায্য নিবে। ৬. নিজ হাতে এ্যাসাইনমেন্ট লিখবে।

৯ম শ্রেণি ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ গার্হস্থ্য বিজ্ঞান

নবম শ্রেণীর যেসকল শিক্ষার্থীরা চতুর্থ বিষয় হিসেবে গার্হস্থ্যবিজ্ঞান নির্বাচন করেছে তাদের জন্য অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট নবম শ্রেণীর যেসকল শিক্ষার্থীরা চতুর্থ বিষয় হিসেবে গার্হস্থ্যবিজ্ঞান নির্বাচন করেছে তাদের জন্য অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট নেয়া হয়েছে তাদের গার্হস্থ্য বিজ্ঞান পাঠ্যবই এর ষষ্ঠ অধ্যায়ঃ শিশুর বর্ধন ও বিকাশ থেকে।

নিচের ছবিতে নবম শ্রেণির অষ্টম সপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট দেয়া হলো। 

শ্রেণি: ৯ম, এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রমঃ এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-২, অধ্যায় ও অধ্যায়ের শিরােনামঃ ষষ্ঠ অধ্যায়: শিশুর বর্ধন ও বিকাশ;

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ পাঠ- ১: বর্ধন ও বিকাশের ধারণা, পাঠ- ২: বিকাশের স্তর, পাঠ- ৩: বিকাশমূলক কার্যক্রম, পাঠ- ৪ ও ৫: শিশুর বিকাশে বংশগতি ও পরিবেশ;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ বর্তমানে তােমার পরিবারে যে সকল সদস্য রয়েছেন তারা বিকাশের কে কোন পর্যায়ে অবস্থান করছেন তা শনাক্ত কর এবং তাদের বৈশিষ্ট্যগুলাে বর্ণনা কর। (নিচের প্রশ্নগুলাের ব্যাখ্যা কর।)

১। তােমার পরিবারে কে কে রয়েছে?

২। একটি ছকের মাধ্যমে তারা বিকাশের কে কোন পর্যায়ে রয়েছে তা উল্লেখ করে কয়েকটি বৈশিষ্ট্য তুলে ধরাে।

৩। তুমি কি মনে কর তাদের পর্যায় অনুযায়ী যথাযথ আচরণ করছে? ব্যাখ্যা কর।

৯ম শ্রেণি ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ উচ্চতর গণিত

নবম শ্রেণির বিজ্ঞান বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীদের চতুর্থ বিষয়ে উচ্চতর গণিত এর তৃতীয় এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে উচ্চতর গণিত পাঠ্য বইয়ের দ্বিতীয় অধ্যায়ের বীজগণিতীয় রাশি থেকে। 

নিচের ছবিতে অষ্টম সপ্তাহের নবম শ্রেণির উচ্চতর গণিত বিষয়ের অ্যাসাইনমেন্ট বিস্তারিত দেয়া হলো। 

bangladesh karigori board, bangladesh news papers, bangladesh polish, bangladesh protidin newspaper, bangladesh shikkha board, bangladesh shilpakala academy, bangladesh vs nepal, barselona, bb career, bbo, bcic, bcic teletalk com bd, bd chakrir khobor, bd health tips, bd news paper today, bd sports news, bd24 news, bdarmy, bdjobs account login, bdonline news, bea, benapole custom house,

শ্রেণি: ৯ম, এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রমঃ এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-২, অধ্যায় ও অধ্যায়ের শিরােনাম দ্বিতীয় অধ্যায়: বীজ গাণিতিক রাশি;

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ এক চলক বিশিষ্ট বহুপদী: বহুপদীর গুণ ও ভাগ বহুপদীর উৎপাদক বিশ্লেষণ (ভাগশেষ উপপাদ্য ও উৎপাদক উপপাদ্য), সমমাত্রিক, প্রতিসম এবং চক্র-ক্রমিক রাশি (অনুর্ধ্ব তিন চলক), মূলদ ভগ্নাংশকে আংশিক ভগ্নাংশে প্রকাশ।

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ এমন দুইটি ত্রিমাত্রিক বহুপদী P(x) ও Q(x) নির্ণয় কর যাদের একটি সাধারণ উৎপাদক (x – 2), ধ্রুবপদ 24 এবং অন্য উৎপাদকগুলাে একমাত্রিক। বহুপদী দুইটির একটিকে হর ও অপরটিকে লব ধরে গঠিত ভগ্নাংশটিকে আংশিক ভগ্নাংশে প্রকাশ কর।

নির্দেশনাঃ উচ্চতর গণিত পাঠ্যবইয়ের দ্বিতীয় অধ্যায়ে আলােচিত একচলক বিশিষ্ট বহুপদী ও আংশিক ভগ্নাংশে প্রকাশ সম্পর্কে সম্যক ধারণা নিয়ে। সমস্যার সমাধান করবে।

বাছাইকরা নমুনা উত্তর দেখুনঃ ৯ম শ্রেণির ৮ম অ্যাসাইনমেন্ট ২০২১ উচ্চতর গণিত এর উত্তর

এখানে উল্লেখ্য যে, এক্ষেত্রে দুইয়ের অধিক ত্রিমাত্রিক বহুপদী নির্ণয় করা সম্ভব। তাই সুবিধামত দুইটি ত্রিমাত্রিক বহুপদী নিয়ে গঠিত ভগ্নাংশকে আংশিক ভগ্নাংশে প্রকাশ কর।

৯ম শ্রেণি ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ অর্থনীতি

নবম শ্রেণির মানবিক বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীদের অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট অর্থনীতি পাঠ্য বইয়ের প্রথম অধ্যায়ের অর্থনীতি পরিচয় থেকে একটি অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে। শিক্ষার্থীরা এসাইনমেন্ট ব্যাপারে উল্লেখিত যথাযথ মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে নবম শ্রেণির অষ্টম সপ্তাহের অর্থনীতি বিষয়ের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে যথা সময়ে সংশ্লিষ্ঠ বিষয়ে শিক্ষকের নিকট জমা দিবে।

নিচের ছবিতে নবম শ্রেণির মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য অষ্টম সপ্তাহের অর্থনীতি বিষয়ের এসাইনমেন্ট দেয়া হলো।

৯ম শ্রেণি ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ অর্থনীতি, bengal foundation, bercelona, biman bahini, bims, bisnakandi, bitcoin news, bmcc, bmp, bnp, bnp bangladesh, boasel, boishakhi tv, bongobondhu krishi university, bonolota sen, bookzz, boramanews, bpdb, bpsc gov bd, bpsc website, brac, brac internship,

শ্রেণি: ৯ম, এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রমঃ এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-২, অধ্যায় ও অধ্যায়ের শিরােনামঃ প্রথম অধ্যায়: অর্থনীতি পরিচয়

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ ১.১ অর্থনীতির উৎপত্তি ও বিকাশ, ১.২ দুটি মৌলিক অর্থনৈতিক সমস্যা : দুষ্প্রাপ্যতা ও অসীম অভাব।, ১.৩ অর্থনীতির ধারণা, ১.৪ অর্থনীতির দশটি নীতি ১.৫, আয়ের বৃত্তাকার প্রবাহ (দুটি খাত), ১.৬ বিভিন্ন ধরনের অর্থনৈতিক ব্যবস্থা;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ ‘আমরা কি উৎপাদন করবাে? উৎপাদনে কি প্রযুক্তি ব্যবহার করবাে? উৎপাদিত পণ্য কাদের জন্য প্রযােজ্য? – এই প্রশ্নগুলাের উত্তর প্রদানই হচ্ছে একেক দেশের, একেক অর্থনৈতিক ব্যবস্থার প্রধান কাজ।’ এ সম্পর্কে ৩০০ শব্দের মধ্যে একটি প্রবন্ধ লিখ।

সংকেত: ১. সূচনা, ২. বিভিন্ন অর্থব্যবস্থার বর্ণনা, ৩. বিভিন্ন অর্থব্যবস্থার মধ্যে তুলনা, ৪. উপসংহার;

একটি বাছাইকরা নমুনা উত্তর দেখুনঃ একেক দেশের একেক অর্থনৈতিক ব্যবস্থার প্রধান কাজ সর্ম্পকে প্রবন্ধ

নির্দেশনাঃ পাঠ্যপুস্তক/ইন্টারনেট ও শিক্ষকের সহায়তায় বিভিন্ন অর্থনৈতিক ব্যবস্থার বৈশিষ্ট্য সম্পর্কে ধারণা নিবে। সহপাঠী/শিক্ষক/ ও অভিভাবকের কাছ থেকে জেনে বিভিন্ন অর্থ ব্যবস্থার বৈশিষ্ট্যর মধ্যেকার তুলনা করতে পারবে।

৯ম শ্রেণির ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলা, কৃষি শিক্ষা, চারু ও কারুকলা, গার্হস্থ্য বিজ্ঞান, অর্থনীতি পিডিএফ ডাউনলোড

নবম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য নির্ধারিত অষ্টম সপ্তাহে এর বিভিন্ন বিষয়ের অ্যাসাইনমেন্ট বিভাগভিত্তিক আলাদা আলাদা পিডিএফ করে দেওয়া হল। নিচের ডাউনলোড পিডিএফ নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বিভাগভিত্তিক ডাউনলোড করে নিতে পারবে।

প্রতি সপ্তাহের সকল শ্রেণীর অ্যাসাইনমেন্ট সবার আগে পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লে স্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

নবম শ্রেণির শিক্ষার্থী বন্ধুদের জন্য অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিভাগভিত্তিক আলাদা আলাদা করে দেয়া হলো। নিচের ডাউনলোড বাটনে ক্লিক করে তোমাদের প্রয়োজনীয় বিভাগের অ্যাসাইনমেন্ট গুলো ডাউনলোড করে নিতে পারবে। 

>> বিজ্ঞান বিভাগ ৮ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ডাউনলোড করুন <<

>> মানবিক বিভাগ ৮ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ডাউনলোড করুন <<

>> ব্যবসায় শিক্ষা বিভাগ ৮ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ডাউনলোড করুন <<

এ পর্যন্ত প্রকাশিত নবম শ্রেণীর সকল অ্যাসাইনমেন্ট এবং ভবিষ্যতে যে সকল অ্যাসাইনমেন্ট প্রকাশিত হবে তা পাওয়ার জন্যনিচের বাটনে ক্লিক করুন-

>> নবম শ্রেণির সকল অ্যাসাইনমেন্ট দেখুন <<

পরবর্তীঃ বাছাইকরা উত্তরসহ ৯ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা দেখুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *