৮ম শ্রেণি ৪র্থ সপ্তাহ অ্যাসাইনমেন্ট বিজ্ঞান এবং চারু ও কারুকলা

২০২১ সালের অন্যান্য শ্রেণীর মত ৮ম শ্রেণি ৪র্থ সপ্তাহ অ্যাসাইনমেন্ট বিজ্ঞান এবং চারু ও কারুকলা প্রকাশিত হয়েছে। টানা দুই মাস বন্ধ থাকার পর অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ২৩ মে ২০২১ মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে অন্যান্য শ্রেণীর অ্যাসাইনমেন্ট এর সাথে বিজ্ঞান ও এবং কারুকলা বিষয়ের নির্ধারিত কাজ প্রকাশিত হয়।

মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানের অষ্টম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের নির্ধারিত স্বাস্থ্য বিধি অনুসরণ করে আপনার প্রশ্নপত্রের প্রদত্ত মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করার নির্দেশ প্রদান করা হয়।

ধারাবাহিক মূল্যায়নের লক্ষ্যে প্রকাশিত ৮ম শ্রেণির ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান এবং চারু ও কারুকলা এ্যাসাইনমেন্ট শিক্ষার্থীরা আগামী ২৭ মে ২০২১ এর মধ্যে সম্পন্ন করে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিবে।

তোমাদের জন্য অষ্টম শ্রেণীর চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এক পাতায় পিডিএফ আকারে দেওয়া হল। পিডিএফ ফ্রী ডাউনলোড করার জন্য এই পোস্টের শেষে থাকা ডাউনলোড পিডিএফ বাটনে ক্লিক করে খুব সহজেই ডাউনলোড করে নিতে পারবে।

এই সংক্রান্ত কোন সমস্যা পরিলক্ষিত হলে আমাদের ফেসবুক পেইজ লাইক এবং ফলো করে মেসেজ করবে এবং বাংলা নোটিশ এর সর্ববৃহৎ ফেসবুক গ্রুপে জয়েন করো।

অ্যাসাইনমেন্ট সংক্রান্ত তথ্য নিয়মিত সবার আগে পাওয়ার জন্য বাংলা নোটিশ এর অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করে রাখ। তাহলে প্রকাশিত হওয়ার সাথে সাথে তোমাদের সকল সপ্তাহের অ্যাসাইনমেন্ট শ্রেণীভিত্তিক পিডিএফ আলাদা আলাদা পেয়ে যাবে এবং এসাইনমেন্ট সমাধান সংক্রান্ত বিভিন্ন তথ্য পেয়ে যাবে। 

৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১

বেশ কিছুদিন বন্ধ থাকার পর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক ষষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের এসাইনমেন্ট এর মাধ্যমে মূল্যায়ন কার্যক্রম পুনরায় শুরু করেছে। সে লক্ষ্যে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণীর তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট পুনর্বহাল এবং ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে।

২০২১ সালের অ্যাসাইনমেন্ট প্রদান কার্যক্রমে ৮ম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান ও চারু ও কারুকলা বিষয়ের অ্যাসাইনমেন্ট নির্ধারিত রয়েছে।

৮ম শ্রেণির ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ

২০২১ শিক্ষাবর্ষের অষ্টম শ্রেণীর চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিজ্ঞান এবং কারুকলা পাঠ্য বই থেকে দুটি নির্ধারিত কাজ প্রদান করা হয়েছে। শিক্ষার্থীরা নির্ধারিত নিয়ম অনুসরণ করে যথাযথ মূল্যায়ন এর মূল্যায়ন নির্দেশনা অনুযায়ী তাদের চতুর্থ সপ্তাহের বিজ্ঞান এবং চারু ও কারুকলা এসাইনমেন্ট সম্পন্ন করবে।

শিক্ষার্থীরা আগামী বৃহস্পতিবার এর মধ্যে তাদের জন্য প্রদত্ত চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এসাইনমেন্ট এর প্রশ্নপত্র উল্লেখিত মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষকের নিকট যথাযথ স্বাস্থ্যবিধি মেনে জমা দিবে। প্রত্যেকটি প্রশ্নের মধ্যে অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা এবং নির্দেশকগুলো উল্লেখ করা আছে।

৮ম শ্রেণি ৪র্থ সপ্তাহ অ্যাসাইনমেন্ট বিজ্ঞান

অষ্টম শ্রেণীর জন্য কোভিড-১৯ পরিস্থিতিতে ২০২১ শিক্ষাবর্ষ শিক্ষার্থীদের মূল্যায়নের জন্য প্রকাশিত অ্যাসাইনমেন্ট বিজ্ঞান বিষয়ে প্রথম অধ্যায় থেকে একটি নির্ধারিত কাজ দেয়া আছে। এটি ৮ম শ্রেণীর বিজ্ঞান বিষয়ের প্রথম নির্ধারিত কাজ। 

অষ্টম শ্রেণীর বিজ্ঞান পাঠ্যবইয়ের পুনবিন্যাসকৃত সিলেবাসের আলোকে একটি প্রশ্ন নির্দেশনা অনুযায়ী লিখতে হবে।

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম: এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-১

অধ্যায় ও অধ্যায়ের শিরােনাম প্রথম অধ্যায়: প্রাণি জগতের শ্রেণি বিন্যাস

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু: পাঠ -১ : প্রাণি জগতের শ্রেণি বিন্যাস, পাঠ ২-৫ : অমেরুদন্ডী প্রাণীর শ্রেণি বিন্যাস, পাঠ ৬-৮: মেরুদন্ডী প্রাণীর শ্রেণি বিন্যাস পাঠ -৯: শ্রেণি বিন্যাসের প্রয়ােজনীয়তা;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ:

চিংড়ি, মৌমাছি, ফিতা কৃমি, সাপ, কাক, তারা মাছ, ঝিনুক, রুই মাছ, বিড়াল, হাইড্রা প্রাণীগুলাে থেকে যে কোনাে ৮টির পর্ব, বৈশিষ্ট্য ও বাসস্থান উল্লেখ করে একটি ছক তৈরি কর।

এগুলাের মধ্যে থেকে তােমার পরিচিত প্রাণীগুলাের কিরুপ প্রভাব তােমার জীবনে রয়েছে তা উল্লেখ কর।

সংকেত: ক) প্রভাব নিরূপনে উপকারী ও অপকারী উভয় দিক বিবেচনা করা;

নির্দেশনা: এ্যাসাইনমেন্টটি সম্পন্ন করতে পাঠ্যপুস্তকের প্রথম অধ্যায়ের পাঠগুলাে সমাপ্ত করতে হবে। ছক তৈরির ক্ষেত্রে ক্যালেন্ডারের উল্টোপাতা/পােষ্টার পেপার/চারটি সাদা কাগজ জোড়া দিয়ে ব্যবহার করা যেতে পারে।

একটি নমূনা উত্তর দেখুন: বিভিন্ন প্রাণীর বৈশিষ্ট্য ও বাসস্থান এবং পরিবেশে তাদের প্রভাব

মূল্যায়ন রুব্রিক্স: অতি উত্তম:

  • ৮টি প্রানীর পর্ব, বৈশিষ্ট্য ও বাসস্থান নির্ভুলভাবে উল্লেখ করা।
  • নিজ জীবনে প্রাণীগুলাের প্রভাব সঠিকভাবে উপস্থাপন করা।
  • উপস্থাপনায় লক্ষণীয় মাত্রায় নিজস্বতা ও সৃজনশীলতা।

মূল্যায়ন রুব্রিক্স: উত্তম

  • ৬টির বেশি প্রানীর পর্ব, বৈশিষ্ট্য ও বাসস্থান নির্ভুলভাবে উল্লেখ করা ;
  • নিজ জীবনে প্রাণীগুলাের অধিকাংশ প্রভাব সঠিকভাবে উপস্থাপন করা;
  • উপস্থাপনায় অধিকাংশ ক্ষেত্রে নিজস্বতা ও সৃজনশীলতা;

মূল্যায়ন রুব্রিক্স: ভালো

অন্তত ৫টি প্রানীর পর্ব, বৈশিষ্ট্য ও বাসস্থান নির্ভুলভাবে উল্লেখ করা;

নিজ জীবনে প্রাণীগুলাের প্রভাব নির্ধারণে উপকারী বা অপকারী ভূমিকার একটিকে বিবেচনা করা।

উপস্থাপনায় আংশিক নিজস্বতা ও সৃজনশীলতা।

মূল্যায়ন রুব্রিক্স: অগ্রগতি প্রয়ােজন:

  • ৪ বা তার কম সংখ্যক প্রানীর পর্ব, বৈশিষ্ট্য ও বাসস্থান নির্ভুলভাবে উল্লেখ করা;
  • নিজ জীবনে প্রাণীগুলাের প্রভাব নির্ধারণে অপকারী বা উপকারী দিকের শুধু একটিকে আংশিকভাবে বিবেচনা;
  • উপস্থাপনায় নিজস্বতা ও সৃজনশীলতার অভাব;

৮ম শ্রেণি ৪র্থ সপ্তাহ অ্যাসাইনমেন্ট চারু ও কারুকলা

২০২১ শিক্ষাবর্ষের অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অষ্টম শ্রেণীর চতুর্থ সপ্তাহের জন্য নির্ধারিত কারণে চারু ও কারুকলা বিষয় থেকে একটি অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে। 

অষ্টম শ্রেণীর শিক্ষার্থীরা বিজ্ঞান বিষয়ের সাথে চারু ও কারুকলা বিষয়ের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে নির্ধারিত সময়ের মধ্যে সংশ্লিষ্ট শ্রেণি শিক্ষকের নিকট জমা দিবে। 

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম: এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-১

অধ্যায় ও অধ্যায়ের শিরােনাম প্রথম অধ্যায়: বাংলাদেশের প্রাচীন শিল্পকলা ও ঐতিহ্যের পরিচয়;

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু পাঠ: ১ ও ২ বাংলাদেশের প্রাচীন শিল্পকলার পরিচয়, পাঠ: ৩ জীবন যাপনে চারু ও কারুকলা;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ:

গায়ে হলুদ অনুষ্ঠানে কারুশিল্পের ব্যবহার এবং তার নান্দনিক দিকগুলি মূল্যায়ন কর।

সংকেত:

  • ০১। কোন্ কোন্ ক্ষেত্রে কারুশিল্পের ব্যবহার করা হয় তা চিহ্নিত কর। (যেমন: কুলা, ডালা)
  • ০২। কী কী উপকরণ ও কীভাবে নান্দনিক রূপ দেয়া হয় তা’ উল্লেখ কর।

নির্দেশনা: তােমার দেখা কোন গায়ে হলুদের অনুষ্ঠানের অভিজ্ঞতার আলােকে লিখ।

একটি নমুনা উত্তর দেখুন: গায়ে হলুদ অনুষ্ঠানে কারুশিল্পের ব্যবহার এবং তার নান্দনিক দিক

অতি উত্তম: • পাঁচ/ছয়টি উপকরণের নাম উল্লেখ করতে পারা • পাঁচ/ছয়টি উপাদানের নান্দনিক রূপ দেওয়ার প্রক্রিয়ার বর্ণনা দিতে পারা। • ধারণা প্রকাশে স্পষ্ট ভাষা ব্যবহার ও ধারাবাহিকতা রক্ষা করতে পারা।

উত্তম: • তিন/চারটি উপকরণের নাম উল্লেখ করতে পারা • তিন/চারটি উপাদানের নান্দনিক রূপ দেওয়ার প্রক্রিয়ার বর্ণনা দিতে পারা। • ধারণা প্রকাশে স্পষ্ট ভাষা ব্যবহার ও ধারাবাহিকতা রক্ষা করতে পারা।

ভাল: • অন্তত দুইটি উপকরণের নাম উল্লেখ করতে পারা। • অন্তত দুইটি উপাদানের নান্দনিক রূপ দেওয়ার প্রক্রিয়ার বর্ণনা দিতে পারা। • ধারণা প্রকাশে ভাষা ব্যবহারে কিছুটা অস্পষ্টতা থাকা;

অগ্রগতি প্রয়ােজন: • অন্তত দুইটি উপকরণের নাম উল্লেখ করতে পারা। • উপাদানের নান্দনিক রূপ দেওয়ার প্রক্রিয়ার বর্ণনা অসম্পূর্ণ • ধারণা প্রকাশে ভাষা ব্যবহারে কিছুটা অস্পষ্টতা থাকা;

একপাতায় ৮ম শ্রেণি ৪র্থ সপ্তাহ অ্যাসাইনমেন্ট বিজ্ঞান এবং চারু ও কারুকলা ডাউনলোড করার জন্য নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন;

ডাউনলোড করুন

প্রতিসপ্তাহের এ্যাসাইনমেন্ট এবং অ্যাসাইনমেন্ট সংক্রান্ত যেকোন সহযোগিতা পেতে নিচের Download From PlayStore বাটনে ক্লিক করে বাংলা নোটিশ ডট কম এন্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে নাও।

২০২১ শিক্ষাবর্ষের ৮ম শ্রেণির সকল সপ্তাহের এ্যাসাইনমেন্ট এবং উত্তর দেখুন

তোমাদের জন্য ২০২১ শিক্ষাবর্ষের ৭ম শ্রেণীর সকল সপ্তাহের অ্যাসাইনমেন্ট ও সেগুলোর পাতায় করানো উত্তরসমূহ দেওয়া হল। নিচে দেওয়া যেকোনো একটি সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর নামের উপর ক্লিক করলে তোমার কাঙ্ক্ষিত সেই সপ্তাহের এসাইনমেন্ট ও বাছাই করা নমুনা উত্তর সমূহ পেয়ে যাবে। 

১ম সপ্তাহে ৮ম শ্রেণির বাংলা এবং ধর্ম ও নৈতিক শিক্ষা এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

২য় সপ্তাহে ৮ম শ্রেণির ইংরেজি এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৩য় সপ্তাহে ৮ম শ্রেণির গণিত এবং কৃষি শিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৪র্থ সপ্তাহে ৮ম শ্রেণির বিজ্ঞান এবং চারু ও কারুকলা এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৫ম সপ্তাহে ৮ম শ্রেণির বাংলা এবং কর্ম ও জীবনমুখী শিক্ষা এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

নতুন করে তোমাদের জন্য সপ্তাহ ভিত্তিক অ্যাসাইনমেন্ট প্রকাশিত হওয়ার সাথে সাথে এই পোস্টটি আপডেট করা হবে। এটি রিলোড করার সাথে সাথেই তোমরা নতুন সপ্তাহের এসাইনমেন্ট এর লিঙ্ক পেয়ে যাবে। 

আপনার জন্য আরও কিছু তথ্য:

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন।

ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন।

আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন

দেশের অন্যতম প্রিয় অনলাইন পোর্টাল সর্বদাই সত্য ও বস্তুনির্ভর তথ্য প্রকাশে বদ্ধপরিকর। আপনার যেকোন অভিযোগ আপত্তি ও পরামর্শ সাদরে গ্রহণ করা হবে।

ক্যাটাগরি ভিত্তিক গুরুত্বপূর্ণ তথ্য দেখুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *