সর্বশেষ আপটেড

৮ম শ্রেণির ৬ষ্ঠ অ্যাসাইনমেন্ট গার্হস্থ্য বিজ্ঞান এর সমাধান

প্রিয় শিক্ষার্থী, আপনি যদি ৮ম শ্রেণির ৬ষ্ঠ অ্যাসাইনমেন্ট গার্হস্থ্য বিজ্ঞান এর সমাধান সম্পর্কে বিস্তারিত সকল তথ্য জানতে চান, তাহলে আমাদের এই পোস্ট শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। তাহলে আশা করা যায়, গার্হস্থ্য বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সম্পর্কিত সকল তথ্য আপনি জানতে পারবেন আমাদের এখান থেকে।

৮ম শ্রেণির ৬ষ্ঠ অ্যাসাইনমেন্ট গার্হস্থ্য বিজ্ঞান এর সমাধান

২০২১ শিক্ষাবর্ষের ষষ্ঠ সপ্তাহে অষ্টম শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান পাঠ্য বইয়ের অষ্টম অধ্যায়- খাদ্য পরিকল্পনা এর পাঠ ১ থেকে ৬ এর বিভিন্ন অংশ সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করে তা সম্পন্ন করার পর শিক্ষার্থীদের একটি অ্যাসাইনমেন্ট লিখতে দেয়া হয়েছে।

অ্যাসাইনমেন্টে শিক্ষার্থীরা ০১ দিনে পরিবারের খাদ্য তালিকা তৈরি অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে নির্ধারিত সময়ে কৃষি ও ইংরেজি বিষয়ের সাথে জমা দিবে।

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম: এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-২, অধ্যায় ও অধ্যায়ের শিরােনাম: অষ্টম অধ্যায়: খাদ্য পরিকল্পনা পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু: পাঠ- ১ খাদ্য পরিকল্পনা-মেনু পরিকল্পনার নীতি, পাঠ- ২ ১০০০ দিনের পুষ্টি, পাঠ- ৩: ৪ থেকে ৬ বছরের শিশুর খাবার, পাঠ- ৪ ১১ থেকে ১৫ বছরের শিশুর খাবার, পাঠ- ৫: ওজনাধিক্য শিশুর খাদ্য পরিকল্পনা, পাঠ- ৬ স্বল্প ওজনের শিশুর খাদ্য পরিকল্পনা;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ:

  • তােমার বয়স তের বছর। নিচের ছক অনুযায়ী তােমার ১ দিনের খাদ্য তালিকা (পরিমানসহ) তৈরি কর;
  • বিভিন্ন শ্রেণির খাদ্য: শস্য ও শস্য জাতীয় খাদ্য, প্রােটিন জাতীয় খাদ্য, শাকসবজি, ফল, দুধ ও দুধ, জাতীয় খাদ্য তেল, ঘি, মিষ্টি জাতীয়। এই খাদ্যগুলো কখন কোনটি কি পরিমাণে খাবে। এবং বিভিন্ন শ্রেণির খাদ্য গ্রহনের যৌক্তিকতা ব্যাখ্যা কর।

নির্দেশনা: ১. পােষ্টার পেপার অথবা ক্যালেন্ডারের উল্টা পৃষ্ঠায় সাদা কাগজে চার্ট তৈরি করার নিদের্শনা দেওয়া যেতে পারে। ২. শিক্ষার্থীদেরকে নিজের পাঠ্যপুস্তক ভালােভাবে পড়তে নির্দেশ দিন।

৮ম শ্রেণির ৬ষ্ঠ সপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর সমাধান

যে খাদ্যে খাদ্যের সকল প্রকার খাদ্য উপাদান থাকে তাকে সুষম খাবার বলে। পরিবারের সদস্যদের সুষম খাবার পরিবেশনের জন্য মেনু পরিকল্পনা করা উচিত।

মেনু পরিকল্পনার মাধ্যমে পুষ্টি সম্মিলিত আকর্ষণীয় খাবার পরিবেশন করা যায়। খাদ্য পরিকল্পনায় পুষ্টির বিষয়টিকে সর্বাধিক গুরুত্ব দেয়া হয়। কারণ পুষ্টির অভাবে শারীরিক বর্ধন এবং মেধা বিকাশ ব্যাহত হয়।

খাদ্য খাতে খরচের বিষয় বিবেচনা করে মেনু পরিকল্পনা করতে হয়। খাবার যাতে একঘেয়ে না হয়ে যায় সে জন্য বিভিন্ন ধরনের খাদ্যের সমাহার ঘটাতে হবে।

আমার বয়স ১৩ বছর। আমি একজন কিশোর/কিশোরী। নিচে আমার একদিনের খাদ্যতালিকা পরিমাণসহ উপস্থাপন করা হলো।

বিভিন্ন শ্রেণির খাদ্য গ্রহনের যৌক্তিকতা ব্যাখ্যা করা হলো-

আমাদের দৈনিক কাজকর্ম চিন্তা-ভাবনা ও শারীরিক পরিশ্রমের জন্য দেহের ক্ষয় হয়। খাদ্য সেই ক্ষয়পূরণ করে। তাই দেহের পুষ্টির জন্য খাদ্য একান্ত প্রয়োজন।

পুষ্টির অভাবে শারীরিক গঠন এবং মেধা বিকাশ ব্যাহত হয়। খাদ্যদ্রব্য মানুষের জীবনের ভিত্তি ও প্রধান অবলম্বন। ভালো খাওয়া-দাওয়া, ভালো স্বাস্থ্য, কর্মসামর্থ্য, দীর্ঘায়ু লাভের উপায় কিন্তু সুষম খাদ্য।

ভালো খাদ্য খেলেও দেখা যায় শরীরে অনেক ক্ষেত্রে আশানুরূপ ফল পাওয়া যায় না। সেজন্য খাদ্য সুষম হওয়া প্রয়োজন।

শারীরিক ক্ষমতা ও দক্ষতা বজায় রাখার জন্য প্রতিদিন খাদ্য তালিকায় ৬ টি মৌলিক পুষ্টি উপাদানের উপস্থিতি অত্যাবশ্যক। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় প্রয়োজনীয় পুষ্টি উপাদান পেতে প্রতিদিনই নির্বাচন করতে হবে সুষম খাদ্য।

তাছাড়া খাদ্য যাতে একঘেয়ে না হয়ে যায় সে জন্য বিভিন্ন ধরনের খাদ্যের সমাহার ঘটাতে হবে। আর এ কারণে আমাদের বিভিন্ন শ্রেণীর খাদ্য গ্রহণ করতে হবে।

এই ছিল তোমাদের ৮ম শ্রেণির ৬ষ্ঠ অ্যাসাইনমেন্ট গার্হস্থ্য বিজ্ঞান এর সমাধান।

আরো দেখুন-

প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এবং বাংলা নোটিশ ডটকমের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। নিয়মিত অ্যাসাইনমেন্ট ডাউনলোড করার জন্য  BanglaNotice.com, SoftDows.com এবং dshe.gov.bd এর ওয়েবসাইট ভিজিট করুন। সেইসাথে এসাইনমেন্ট সংক্রান্ত সকল আপডেট সবার আগে পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ