সর্বশেষ আপটেড

৭ম শ্রেণি ৫ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা এবং কর্ম ও জীবন

এ্যাসাইনমেন্ট প্রকাশের গ্রিড অনুযায়ী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ৭ম শ্রেণি ৫ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলা এবং কর্ম জীবনমূখী শিক্ষা বিষয়ের নির্ধারিত কাজ প্রকাশ করেছে। ৩১ মে ২০২১ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণী পঞ্চম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ প্রকাশ করে কর্তৃপক্ষ।

শিক্ষার্থীরা নির্ধারিত স্বাস্থ্য বিধি অনুসরণ করে ৭ম শ্রেণি ৫ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলা এবং কর্ম জীবনমূখী শিক্ষা এ্যাসাইনমেন্ট সম্পন্ন করে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিবে। এর আগে ৭ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য প্রথম সপ্তাহে বাংলা এবং ধর্ম ও নৈতিক শিক্ষা, দ্বিতীয় সপ্তাহে ইংরেজি এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয়, তৃতীয় সপ্তাহে গণিত এবং কৃষি ও গার্হস্থ্য বিজ্ঞান আর চতুর্থ সপ্তাহে বিজ্ঞান এবং চারু ও কারুকলা এ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়।

৭ম শ্রেণি ৫ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সকল শ্রেণির এ্যাসাইনমেন্ট এর সাথে ৭ম শ্রেণির ৫ম সপ্তাহের নির্ধারিত কাজ প্রকাশ করে। এখানে বাংলা চারুপাঠ বিষয়ের এ্যাসাইনমেন্ট এর ২য় এ্যাসাইনমেন্ট এবং কর্ম ও জীবনমূখী শিক্ষা বিষয়ের ১ম অ্যাসাইনমেন্ট দেওয়া হয়।

তোমাদের জন্য সপ্তম শ্রেণির ৫ম সপ্তাহের সকল বিষয়ের এ্যাসাইনমেন্ট প্রশ্ন এবং মূল্যায়ন নির্দেশনা ও অ্যাসাইনমেন্ট লেখার যাবতীয় নির্দেশনাসহ পিডিএফ এবং ওয়েবভার্সন প্রকাশ করা হল।

৫ম সপ্তাহে ৭ম শ্রেণির এ্যাসাইনমেন্টগুলো চাইলে একপৃষ্ঠায় পিডিএফ ডাউনলোড করতে পারবে। এর জন্য এই পোস্টের শেষে থাকা ডাউনলোড পিডিএফ বাটনে ক্লিক করে ডাউনলোড করে নাও।

৭ম শ্রেণি ৫ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা (সপ্তবর্ণা)

২০২১ শিক্ষাবর্ষে এটি ৭ম শ্রেণির বাংলা বিষয়ের ২য় এ্যাসাইনমেন্ট এর আগে প্রথম সপ্তাহে ৭ম শ্রেণি বাংলা বিষয়ের ১ম এ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছিল। ৫ম সপ্তাহের বাংলা সংক্ষিপ্ত পাঠ্যসূচী হিসেবে কাজী নজরুল ইসলাম এর কুলি-মুজুর পদ্য বা কবিতা থেকে নির্বাচন করে এ্যাসাইনমেন্ট প্রস্তুত হয়েছে। শিক্ষার্থীরা কুলি মুজুর কবিতাটি অধ্যয়ন করে বিভিন্ন শ্রমজীবী মানুষের বিষয়ে জানতে পারবে এবং সমাজে তাদের অবদান বুঝতে পারবে।

৭ম শ্রেণি ৫ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা (সপ্তবর্ণা)

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম: এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-২

অধ্যায় ও অধ্যায়ের শিরােনাম: পদ্য বা কবিতা

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু পাঠ নম্বর- কুলি মুজুর, কবি: কাজী নজরুল ইসলাম

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজএকটি কর্মপত্র তৈরি করণ: নিচের ছকটি তুলে পূরণ কর

ক্রম শ্রমজীবীর নাম সমাজে তাদের অবদান তাদের কিভাবে মূল্যায়ন করবো
০১ কুলি
০২ রাজমিস্ত্রি
০৩ কামার
০৪ মুচি

নির্দেশনা: পাঠ্য বইয়ের কুলি মজুর কবিতা থেকে সহায়তা নিয়ে এবং উৎসের সহায়তা নিয়ে প্রয়ােজনে একাধিক উৎসের সহায়তা নিয়ে উত্তর লিখবে। অবদান ৪-৫ বাক্যে এবং মূল্যায়ন অনধিক ১০ বাক্যে লিখতে হবে।

মূল্যায়ন কৌশল: ১. বিষয়বস্তুর সঠিকতা, ২.যথাযথ তথ্য, ৩. বানান শুদ্ধতা থাকলে অতি উত্তম এবং ১টির ক্ষেত্রে ঘাটতি  থাকলে উত্তর, ২-৩টির ক্ষেত্রে ঘাটতি থাকলে ভলো এবং সকল ক্ষেত্রেই ঘাটতি থাকলে অগ্রগতি প্রয়োজন হিসেবে মূল্যায়িত হবে।

একটি বাছাইকরা নমুনা উত্তর দেখুন: সমাজের বিভিন্ন শ্রমজীবি মানুষের অবদান এবং তাদের মূল্যায়ন করার কৌশল

৭ম শ্রেণি ৫ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ কর্ম ও জীবনমুখী শিক্ষা

২০২১ সালের সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের জন্য বাংলার সাথে কর্ম জীবনমুখী শিক্ষা পাঠ্যবই থেকে এসাইনমেন্ট দেয়া হয়েছে। শিক্ষার্থীরা নির্ধারিত মূল্যে নির্দেশনা অনুসরণ করে বাংলাদেশের সাথে একই সময়ে কর্ম ও জীবনমুখী শিক্ষা অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিবেন।

৭ম শ্রেণি ৫ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ কর্ম ও জীবনমুখী শিক্ষা

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম: এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-১; অধ্যায় ও অধ্যায়ের শিরােনামঃ প্রথম অধ্যায়:  কর্ম ও মানবিকতা;

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ পাঠ- ১: কায়িক শ্রমের গুরুত্ব; পাঠ- ২: কঠোর কায়িক শ্রমের নিদর্শন; পাঠ- ৩ ও ৪: কায়িক শ্রমের গল্প; পাঠ- ৫ ও ৬: মেধা শ্রমের গুরুত্ব; পাঠ- ৭ ও ৮: মেধা শ্রমের অনুশীলন; পাঠ- ৯: মেধা শ্রমের গল্প; পাঠ- ১০: আত্মমর্যাদা বজায় রেখে কাজ করা; পাঠ- ১১ ও ১২: চল আত্মমর্যাদাবান হই; পাঠ- ১৩: কাজে সফলতা ও আত্মবিশ্বাস; পাঠ- ১৪-১৬: এসাে আত্মবিশ্বাসী হই; পাঠ- ১৭: কাজের ক্ষেত্রে সৃজনশীলতা; পাঠ- ১৮-২০: সৃজনশীলতা কেন প্রয়ােজন;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম: এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঅধ্যায় ও অধ্যায়ের শিরােনামঃ প্রথম অধ্যায়: কর্মেই আনন্দ, পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ পাঠ-১: আত্মমর্যাদার ধারণা, পাঠ ২-৪; কাজের ক্ষেত্রে আত্মমর্যাদা;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ সভ্যতার বিকাশে কায়িক ও মেধা শ্রম উভয়ই গুরুত্বপূর্ণ;

নির্দেশনাঃ ৩০০ শব্দের মধ্যে একটি নিবন্ধন রচনা লিখতে হবে। নিবন্ধন রচনার ক্ষেত্রে ৭ম শ্রেণির কর্ম ও জীবনমুখী শিক্ষার পাঠ্যপুস্তকের ১ম অধ্যায় কর্ম ও মানবিকতা সংশ্লিষ্ট বিষয়বস্তুর তথ্য ও তত্ত্ব ব্যবহার করতে হবে;

একটি বাছাই করা নমুনা উত্তর দেখুন: সভ্যতার বিকাশে কায়িক ও মেধা শ্রম উভয়ই গুরুত্বপূর্ণ

একপৃষ্ঠায় ৭ম শ্রেণি ৫ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা এবং কর্ম জীবনমুখী শিক্ষা ডাউনলোড করার জন্য নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন

একপৃষ্ঠায় পিডিএফ ডাউনলোড

তোমাদের প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত আপডেট সবার আগে পাওয়ার জন্য বাংলা নোটিশ ডট কম এর এন্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে নাও। এখানে এ্যাসাইনমেন্ট সমাধান করা সংক্রান্ত যাবতীয় তথ্য প্রকাশিত হওয়ার সাথে সাথে পেয়ে যাবে।

পরবর্তীঃ ৭ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ ইংরেজি, কৃষি ও গার্হস্থ্য বিজ্ঞান

তোমাদের প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত আপডেট সবার আগে পাওয়ার জন্য বাংলা নোটিশ ডট কম এর এন্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে নাও। এখানে এ্যাসাইনমেন্ট সমাধান করা সংক্রান্ত যাবতীয় তথ্য প্রকাশিত হওয়ার সাথে সাথে পেয়ে যাবে। এছাড়াও তোমার মনে থাকা যেকোন প্রশ্ন এখানে করার সুযোগ রয়েছে; নিয়মিত আপডেট পাওয়ার জন্য অ্যাপটি ডাউনলোড করে নাও।

২০২১ শিক্ষাবর্ষের ৭ম শ্রেণির সকল সপ্তাহের এ্যাসাইনমেন্ট এবং উত্তর দেখুন

তোমাদের জন্য ২০২১ শিক্ষাবর্ষের ৭ম শ্রেণীর সকল সপ্তাহের অ্যাসাইনমেন্ট ও সেগুলোর পাতায় করানো উত্তরসমূহ দেওয়া হল। নিচে দেওয়া যেকোনো একটি সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর নামের উপর ক্লিক করলে তোমার কাঙ্ক্ষিত সেই সপ্তাহের এসাইনমেন্ট ও বাছাই করা নমুনা উত্তর সমূহ পেয়ে যাবে। 

১ম সপ্তাহে ৭ম শ্রেণির বাংলা এবং ধর্ম ও নৈতিক শিক্ষা এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

২য় সপ্তাহে ৭ম শ্রেণির ইংরেজি এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৩য় সপ্তাহে ৭ম শ্রেণির গণিত এবং কৃষি শিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৪র্থ সপ্তাহে ৭ম শ্রেণির বিজ্ঞান এবং চারু ও কারুকলা এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৫ম সপ্তাহে ৭ম শ্রেণির বাংলা এবং কর্ম ও জীবনমুখী শিক্ষা এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৬ষ্ঠ সপ্তাহে ৭ম শ্রেণির ইংরেজি, কৃষি ও গার্হস্থ্য বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

নতুন করে তোমাদের জন্য সপ্তাহ ভিত্তিক অ্যাসাইনমেন্ট প্রকাশিত হওয়ার সাথে সাথে এই পোস্টটি আপডেট করা হবে। এটি রিলোড করার সাথে সাথেই তোমরা নতুন সপ্তাহের এসাইনমেন্ট এর লিঙ্ক পেয়ে যাবে। 

অন্যান্য শ্রেণির ৫ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট নমুনা উত্তর দেখুন:

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ