সর্বশেষ আপটেড

সম্ভাব্য জঙ্গি হামলার বিষয়ে যুক্তরাষ্ট্র সতর্ক করেছে, বিডেন আইএস

প্রেসিডেন্ট জো বাইডেন শনিবার ইসলামিক চরমপন্থী গোষ্ঠীর বিরুদ্ধে বিমান হামলা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছিলেন, যাদের কাবুল বিমানবন্দরে আত্মঘাতী বোমা হামলায় আফগান এবং আমেরিকান সেনা সদস্য নিহত হয়েছিল। তিনি সতর্ক করেছিলেন যে আরেকটি হামলা “অত্যন্ত সম্ভাব্য” এবং পররাষ্ট্র বিভাগ হুমকিটিকে “নির্দিষ্ট” এবং “বিশ্বাসযোগ্য” বলে অভিহিত করেছে। সম্ভাব্য জঙ্গি হামলার বিষয়ে যুক্তরাষ্ট্র সতর্ক করেছে, বিডেন আইএস।

পেন্টাগন জানিয়েছে, বিমানবন্দরে মার্কিন বাহিনীর অবশিষ্ট দল, এখন যার সংখ্যা ৪,০০০ এরও কম, মঙ্গলবার বিডেনের নির্বাসন শেষ করার সময়সীমার আগে তাদের চূড়ান্ত প্রত্যাহার শুরু করেছে।

পূর্ব আফগানিস্তানে মার্কিন ড্রোন মিশনের বিষয়ে ব্রিফ করার পর পেন্টাগন জানায়, শনিবার ভোরে ইসলামিক স্টেট গ্রুপের আফগানিস্তান অধিভুক্ত দুই সদস্যকে হত্যা করা হয়েছে, বাইডেন বলেছিলেন যে উগ্রপন্থীরা আরো আশা করতে পারে।

“এই ধর্মঘট শেষ ছিল না,” বিডেন এক বিবৃতিতে বলেছিলেন। “আমরা এই জঘন্য হামলায় জড়িত যেকোনো ব্যক্তিকে খুঁজে বের করতে এবং তাদের অর্থ প্রদান করতে থাকব।” তিনি বিমানবন্দরের গেটে আত্মঘাতী বোমা হামলায় নিহত ১ U.S. মার্কিন সেনাসদস্যসহ কাবুল বিমানবন্দর থেকে তাড়াহুড়ো করে হাজার হাজার যাত্রীবাহী বিমান চালানো আমেরিকান সেনাদের “সাহসিকতা এবং নি selfস্বার্থতা” এর প্রতি শ্রদ্ধা জানান।

আইএসের আরেকটি হামলার সম্ভাবনা নিয়ে উত্তেজনা বেড়ে যাওয়ায় সরিয়ে নেওয়া হয়েছে। স্টেট ডিপার্টমেন্ট রবিবার ভোরে কাবুলের সময় একটি নতুন নিরাপত্তা সতর্কতা জারি করে “নির্দিষ্ট, বিশ্বাসযোগ্য হুমকির কারণে মানুষকে অবিলম্বে বিমানবন্দর এলাকা ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেয়।”

বাইডেন বলেন, “আমাদের কমান্ডাররা আমাকে জানিয়েছিলেন যে আগামী ২৪-৩৬ ঘন্টার মধ্যে হামলার সম্ভাবনা রয়েছে।” আমেরিকান এবং অন্যরা তালেবান শাসনের হাত থেকে বাঁচতে মরিয়া।

পেন্টাগন জানিয়েছে, ১ American টি আমেরিকান সেনার দেহাবশেষ যুক্তরাষ্ট্রে যাওয়ার পথে ছিল। তাদের যাত্রা প্রায় 20 বছরের আমেরিকান যুদ্ধে একটি বেদনাদায়ক মুহূর্ত হিসাবে চিহ্নিত হয়েছিল যার জন্য ২৪০০ মার্কিন সামরিক জীবন ব্যয় হয়েছিল এবং অক্টোবর ২০০১ সালে মার্কিন বাহিনী আক্রমণের সময় ক্ষমতাচ্যুত হওয়া তালেবান আন্দোলনের ক্ষমতায় ফিরে আসার সাথে সাথে শেষ হচ্ছে।

বিদেশে কর্মরত নিহত সৈন্যদের দেহাবশেষ সাধারণত ডেলাওয়ারের ডোয়ার এয়ার বেসের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রে ফেরত পাঠানো হয়, যেখানে মার্কিন মাটিতে পতিত সৈন্যদের প্রত্যাবর্তন “মর্যাদাপূর্ণ স্থানান্তর” নামে পরিচিত একটি গুরুতর আন্দোলনের দ্বারা চিহ্নিত।

শনিবার হোয়াইট হাউস জানায়নি যে সৈন্যদের ফেরার জন্য বাইডেন ডোভারে যাবেন কিনা। বিডেনের প্রেস সেক্রেটারি জেন ​​সাকি হামলার পরপরই বলেছিলেন যে রাষ্ট্রপতি নিহতদের আত্মত্যাগ ও সেবার প্রতি সম্মান জানাতে যা যা করতে পারেন তা করবেন।

পেন্টাগন নিহতদের নাম প্রকাশ করেছে – ১১ জন মেরিন, একজন নৌবাহিনীর নাবিক এবং একজন সেনা সৈনিক। তাদের মধ্যে বারোটি ছিল বিশের দশকে; কেউ কেউ 2001 সালে জন্মগ্রহণ করেছিলেন, যে বছর আমেরিকার দীর্ঘতম যুদ্ধ শুরু হয়েছিল। সবচেয়ে বয়স্কদের বয়স ছিল ৩১।

২০২০ সালের ফেব্রুয়ারির পর আফগানিস্তানে তারা প্রথম মার্কিন সেনা সদস্য নিহত হয়, যে মাসে ট্রাম্প প্রশাসন তালেবানদের সাথে একটি চুক্তি করেছিল যাতে জঙ্গি গোষ্ঠী আমেরিকানদের উপর হামলা বন্ধ করে দিয়েছিল মার্কিন চুক্তির বিনিময়ে ২০২১ সালের মে মাসের মধ্যে সমস্ত সৈন্য ও ঠিকাদার সরিয়ে নেওয়ার। বাইডেন এপ্রিল মাসে ঘোষণা করেছিলেন যে ২,৫০০ থেকে ৩,০০০,০০০ সৈন্য যারা সেপ্টেম্বরের মধ্যে বেরিয়ে যাবে, যাকে তিনি আমেরিকার চিরকালের যুদ্ধ বলে সমাপ্ত করেছেন।

বাইডেনের অনুমোদনে, পেন্টাগন চলতি মাসে হাজার হাজার অতিরিক্ত সৈন্য পাঠিয়েছিল কাবুল বিমানবন্দরে নিরাপত্তা প্রদানের জন্য এবং হাজার হাজার আমেরিকান এবং হাজার হাজার আফগান যারা যুদ্ধের সময় মার্কিন যুক্তরাষ্ট্রকে সাহায্য করেছিল তাদের সরিয়ে নেওয়ার পররাষ্ট্র দফতরের বিশৃঙ্খল প্রচেষ্টাকে সহজতর করার জন্য। আফগান সেনাবাহিনীর পতন এবং তালেবান ১৫ আগস্ট ক্ষমতায় আসার পর মার্কিন সরকার বিস্মিত হয়ে পড়েছিল বলে মার্কিন সরকার অবাক হয়ে পড়েছিল।

এ পর্যন্ত প্রায় ৫,৪০,০০০ আমেরিকানকে দেশ থেকে সরিয়ে নেওয়া হয়েছে, যার মধ্যে গত দিনে ৩,০০০ জন। স্টেট ডিপার্টমেন্ট বিশ্বাস করে আরও প্রায় ৩৫০ জন চায়; এতে বলা হয়েছে, মোটামুটি আরও ২০০ জন আছেন যারা বলেছেন তারা আমেরিকান কিন্তু যারা তাদের দেশ ত্যাগের পরিকল্পনা সম্পর্কে স্টেট ডিপার্টমেন্টকে বলেননি, অথবা যারা বলেছিলেন যে তারা থাকার পরিকল্পনা করছেন।

২০০১ পূর্ব তালেবান শাসনের নির্মমতায় ফিরে যাওয়ার আশঙ্কায় অসংখ্য দুর্বল আফগানদের পিছনে ফেলে রাখা হতে পারে। বাইডেন এবং অন্যান্য পশ্চিমা দেশগুলির নেতারা বলেছেন যে তারা তালেবানদের সাথে কাজ করার চেষ্টা করবে যাতে তাদের সাথে কাজ করা আফগানরা মার্কিন নেতৃত্বাধীন উচ্ছেদ শেষ হওয়ার পরে তাদের চলে যেতে দেয়।

পেন্টাগন বলেছে, শনিবার সকালে শেষ হওয়া ২ ঘণ্টায় প্রায় ৪০০ মানুষ, যাদের বেশিরভাগই আফগান, তাদের বিতাড়িত করা হয়েছে, তাড়াতাড়ি বেরিয়ে যাওয়ার পর থেকে ১ জাতীয় আগস্ট থেকে সব জাতিসত্তার মোট মানুষের সংখ্যা ১,১৩,৫০০ হয়ে গেছে।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেছেন, কাবুল বিমানবন্দরে মার্কিন সামরিক বাহিনী, যা প্রায় ৫,৪০০ এ পৌঁছেছিল, চূড়ান্ত প্রত্যাহার শুরু করেছে। নাম প্রকাশ না করার শর্তে এখনও প্রকাশ্যে প্রকাশ না করা বিবরণ নিয়ে আলোচনা করা একজন মার্কিন কর্মকর্তার মতে শনিবার সংখ্যাটি ৪,০০০ এর নিচে নেমে গিয়েছিল। কিরবি বলেছিলেন যে নিরাপত্তার কারণে পেন্টাগন সামরিক বাহিনী প্রত্যাহারের চূড়ান্ত পর্যায়ের দিন-দিন বিবরণ সরবরাহ করবে না, যার মধ্যে হোম সেনাদের উড়ানো এবং সরঞ্জাম অন্তর্ভুক্ত রয়েছে।

পেন্টাগন জানিয়েছে, পাকিস্তানের সীমান্তবর্তী পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশে স্থানীয় সময় শনিবার ভোরে একটি বিমান হামলায় দুই আইএস ‘পরিকল্পনাকারী ও সুবিধার্থী’ নিহত হয়েছে।

“তারা মিশন পরিকল্পনা এবং পরিচালনা করার কিছু ক্ষমতা হারিয়ে ফেলেছে, কিন্তু কোন ভুল করবেন না, কেউ এটা বন্ধ করে দিচ্ছে না এবং বলছে, ‘ঠিক আছে, আমরা তাদের পেয়েছি। আমাদের আর আইএসআইএস-কে নিয়ে চিন্তা করতে হবে না। ’ব্যাপারটা এমন নয়,” কিরবি আফগানিস্তানে ইসলামিক স্টেট সহযোগী সংস্থার সংক্ষিপ্ত ব্যবহার করে একটি সংবাদ সম্মেলনে বলেন।

বাইডেন আফগানিস্তান ভিত্তিক সম্ভাব্য চরমপন্থী হুমকির দীর্ঘমেয়াদী সমস্যা নিয়েও মুখোমুখি হয়েছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সম্পদ এবং দেশে সামরিক উপস্থিতি না থাকা কঠিন হবে। সমালোচকরা বলছেন, আফগানিস্তান থেকে বাইডেনের প্রত্যাহার আল-কায়েদা, ইসলামিক স্টেট এবং অন্যান্য চরমপন্থী গোষ্ঠীর বৃদ্ধি ও সম্ভাব্য হুমকির দ্বার উন্মুক্ত করে দিয়েছে। এটি ছিল আল-কায়েদার আফগানিস্তানকে ঘাঁটি হিসেবে ব্যবহার করা, তালেবানদের সম্মতিতে, যা মার্কিন যুক্তরাষ্ট্রকে ইতিহাসে দীর্ঘতম যুদ্ধের সূচনা করে অক্টোবর ২০০১ সালে দেশটি আক্রমণ করতে প্ররোচিত করেছিল।

শনিবারের ড্রোন মিশন কাবুল হামলার দুই দিনেরও কম সময়ে এসেছিল এবং বাইডেনের একটি জনসমর্থন ছিল যে তিনি তাদের আত্মঘাতী বোমা হামলার জন্য আইএসকে “অর্থ প্রদান” করবেন। কর্মকর্তারা কোনো দাবি করেননি যে নিহত দুই ব্যক্তি বৃহস্পতিবারের কাবুল বিমানবন্দরে হামলায় সরাসরি ভূমিকা রেখেছে।

কিরবি নিহত দুইজনের নাম ও জাতীয়তা প্রকাশ করতে অস্বীকৃতি জানান। তিনি বলেন, ধর্মঘটে আরও একজন আহত হয়েছেন। যে গতিতে যুক্তরাষ্ট্র প্রতিশোধ নিয়েছিল তা আইএস -এর প্রতি তার নিবিড় পর্যবেক্ষণ এবং বিশ্বের প্রত্যন্ত অঞ্চলে চরমপন্থীদের লক্ষ্যবস্তু করার অভিজ্ঞতাকে প্রতিফলিত করে। কিন্তু এটি চরমপন্থীদের হুমকি দূর করার জন্য মার্কিন ক্ষমতার সীমাও দেখায়, যাদের কেউ কেউ বিশ্বাস করেন যে এখন আফগানিস্তানে তালেবান ক্ষমতায় থাকায় তাদের চলাচলের অধিক স্বাধীনতা থাকবে।

কিরবি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের “পার-দিগন্ত সন্ত্রাসবাদ বিরোধী ক্ষমতা বহন করার ক্ষমতা এবং উপায় ছিল এবং আমরা নিজেদেরকে রক্ষা করতে যাচ্ছি” আফগানিস্তান।

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

আরও পড়ুনঃ

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ