মুজিববর্ষে মাধ্যমিক বিদ্যালয় সমূহের ১০০ টি বৃক্ষরোপনের নির্দেশ মাউশির

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ১১ মার্চ ২০২০ তারিখে প্রকাশিত একটি বিজ্ঞপ্তির মাধ্যমে মাধ্যমিক বিদ্যালয় সমূহের প্রজেক্ট ভিত্তিক শিখন শেখানো কার্যক্রম এর আওতায় মুজিব শতবর্ষ বৃক্ষরোপনের নির্দেশনা প্রদান করা হয়। মুজিববর্ষে মাধ্যমিক বিদ্যালয় সমূহের ১০০ টি বৃক্ষরোপনের নির্দেশ মাউশির।

মাউশির প্রকাশিত বিজ্ঞপ্তিটি নিম্নে তুলে ধরা হলো-

মাধ্যমিক পর্যায়ের সকল স্কুলে পাঁচটি প্রজেক্ট ভিত্তিক শিখন কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে ৫ মার্চ ২০২০ তারিখে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে নোটিশ বোর্ডে একটি পরিপত্র “প্রজেক্টভিত্তিক নির্দেশনাসহ প্রয়োজনীয় নির্দেশনা আপলোড করা হয়েছে। এর প্রেক্ষিতে-

  • ১.১: ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের জন্য নির্ধারিত পরিবেশ সংরক্ষণ বিষয়ক কর্মসূচি “মুজিববর্ষে অনড় পন, পরিবেশ সংরক্ষণ” প্রজেক্ট এর অংশ হিসেবে ১৭ ই মার্চ এর পূর্বে সংশ্লিষ্ট শিক্ষার্থীদের পরিবেশ সংরক্ষণে ভূমিকা বিষয়ে অবহিত ও সচেতন করতে হবে এবং সংশ্লিষ্ট বিষয়ক শিক্ষক কার্যক্রম শুরু করবেন।
  • ১.২: ১৭ ই মার্চ এর পূর্বে প্রতিটি প্রত্যাহিক সমাবেশে বৃক্ষরোপণ ও পরিবেশ সংরক্ষণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকা ও তাৎপর্য তুলে ধরে শিক্ষকগণ তথ্যসমৃদ্ধ বক্তব্য পেশ করবেন।
  • ১.৩: ১৭ ই মার্চ শিক্ষকদের তত্ত্বাবধানে স্কুলের সকল শিক্ষার্থীর অংশগ্রহণে প্রতিষ্ঠান প্রাঙ্গণে অথবা নিকটবর্তী সুবিধাজনক স্থানে একশটি ফলজ, বনজ ও ভেষজ ও ফুল গাছ রোপণ করতে হবে।
  • ২: শব্দশব্দ দূষণ বিষয়ক কর্মসূচি “মুজিববর্ষে অঙ্গীকার, শব্দ দূষণ নয়কো আর” উল্লেখিত ১৭ মার্চের সৌহার্দ্য অবস্থান কর্মসূচি স্থগিত করা হলো। নির্দেশিকা অনুযায়ী বাকি কার্যক্রম চলমান থাকবে। তবে সৌহার্দ্য অবস্থান কর্মসূচি পরবর্তীতে জানিয়ে দেয়া হবে।
  • ৩.১: বাকি বাকি তিনটি কর্মসূচি- এখানে এখানে দেখুন

প্রতিটি কর্মসূচী স্কুলসমূহের সংশ্লিষ্ট শিক্ষকগণ জাতির নির্ধারিত সময়ে সম্পন্ন করে এ বিষয়ে প্রধান শিক্ষকগণ তদারকি করবেন।

আঞ্চলিক পরিচালক উপপরিচালক জেলা শিক্ষা কর্মকর্তা ও থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নিজ নিজ অবস্থান থেকে তদারকি করবেন।

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন।

ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন।

আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন

দেশের অন্যতম প্রিয় অনলাইন পোর্টাল সর্বদাই সত্য ও বস্তুনির্ভর তথ্য প্রকাশে বদ্ধপরিকর। আপনার যেকোন অভিযোগ আপত্তি ও পরামর্শ সাদরে গ্রহণ করা হবে।

ক্যাটাগরি ভিত্তিক গুরুত্বপূর্ণ তথ্য দেখুন

মুজিববর্ষে মাধ্যমিক বিদ্যালয় সমূহের ১০০ টি বৃক্ষরোপনের নির্দেশ মাউশির

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *