প্রাথমিক শিক্ষা

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি, সিলেবাস, প্রশ্নের ধরন

আমরা জানি প্রতি বছর বাংলাদেশে প্রাথমিক বিদ্যালয়ের জন্য প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ দেওয়া হয়ে থাকে। আর প্রতি বছরের মতো এই বছরেও প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ দেওয়া হচ্ছে। প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা এই এপ্রিল মাসে অনুষ্ঠিত হবে।

যে সকল প্রার্থীরা প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষকের জন্য আবেদন করেছেন তারা বিভিন্নভাবে প্রস্তুতি গ্রহণ করছেন। তবে কীভাবে মানবন্টন করা হবে, সিলেবাত ও ইত্যাদি সম্পর্কে অনেকেই জানেন না। তাই এই আর্টিকেলের মধ্যে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি, সিলেবাস, প্রশ্নের ধরন ও বিগত প্রশ্ন এবং সমাধান দেওয়া হলো।

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার মানবন্টন

আমরা ইতমধ্যে জানি যে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা চলতি মাসেই হতে যাচ্ছে। প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি এর সকল আবেদনকৃত প্রার্থীরা বিভিন্নভাবে তাদের প্রস্তুতি গ্রহণ করছেন। তবে অনেকেই জানেন না প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার মানবন্টন কীভাবে হবে। নিচে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার মানবন্টন দেওয়া হলো।

বাংলা-২০সাহিত্য-৩ বাংলা ব্যাকরণ-১৭
গণিত-২০পাটিগণিত-৮/৯ বীজগণিত-৫/৬ জ্যামিতি-৫
সাধারণ জ্ঞান-২০বাংলাদেশ বিষয়াবলি-৭/৮ আন্তর্জাতিক বিষয়াবলি-৫/৬ সাম্প্রতিক বিষয়াবলি-৫/৬
ইংরেজি-২০
মৌখিক পরীক্ষা-২০

পরীক্ষার পদ্ধতি

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় আবেদনকারী সকল প্রার্থীর প্রথমে লিখিত পরীক্ষা নেওয়া হবে। এই লিখিত পরীক্ষাটি এমসিকিউ পদ্ধতিতে নেওয়া হবে। বাংলা, গণিত, ইংরেজি ও সাধারণ জ্ঞান থেকে ২০ টি করে মোট ৮০ টি নৈর্ব্যত্তিক প্রশ্ন থাকবে। আর প্রতিটি নৈর্ব্যত্তিক প্রশ্নের মান ১। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। লিখিত পরীক্ষার যে সকল প্রার্থীরা নির্বাচিত হবেন তাদের মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার বিষয়ভিত্তিক প্রস্তুতি

অনেক প্রার্থী রয়েছে যারা বিষয়ভিত্তিকভাবে প্রস্তুতি গ্রহণ করছেন। এই কারণে অনেকেই জানতে চায়ছেন কোন বিষয় থেকে কী ধরণের প্রশ্ন আসতে পারে এবং বিগত দিনগুলোতে কোন ধরণের প্রশ্ন করা হয়েছেল। নিচের প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার বিষয়ভিত্তিক প্রস্তুতির জন্য প্রশ্ন সম্পর্কিত ধারণা এবং বিগত বছরের প্রশ্ন সমাধান দেওয়া হলো।

বাংলা

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় বাংলা থেকে বিভিন্ন ধরণের প্রশ্ন আসতে পারে। তবে বাংলা ব্যাকরণের ওপর বেশি জোর দিতে হবে। নবম-দশম শ্রেণির ব্যাকরণ বইয়ের সকল অধ্যায় ভালোভাবে পড়তে হবে। কবি-সাহিত্যিকদের জীবনি সম্পর্কে ভালো ভাবে জানতে হবে। এসএসসি বোর্ড বইয়ের লেখক পরিচিতি, সাধারণ জ্ঞান বইয়ের সাহিত্যিক পরিচিতি এবং বই পরিচিতির অংশ পড়তে হবে।

বিগত পরীক্ষায় যা এসেছে

অনেক প্রার্থী আছেন যারা বিগত দিনের প্রশ্ন সম্পর্কে জানতে চান। বিগত দিনের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র পর্যালোচনা করে দেখা যায় সাহিত্য অংশ থেকে যেসকল প্রশ্ন এসছেল তা হলো: গল্প বা উপন্যাসের রচয়িতা, কবিতার পঙ্কতি উল্লেখ করে কবির নাম থেকে প্রশ্ন ছিল। এবং ব্যাকরণ এর অংশ থেকে যেসকল প্রশ্ন হয়েছিল তা হলো: ভাষা, বর্ণ, শব্দ, সন্ধি বিচ্ছেদ, কারক বিভক্তি, ধাতু, সমাস, বানান শুদ্ধি, উপসর্গ, অনুসর্গ, সমার্থক শব্দ, পারিভাষিক শব্দ, বাগধারা, বীপরিত শব্দ এবং এক কথায় প্রকাশ।

ইংরেজি

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় ইংরেজি থেকে ২০ নম্বর এর প্রশ্ন করা হবে। ইংরেজি বিষয়ে প্রস্তুতি নিতে হলে ইংরেজি গ্রামারে বেশি গুরুত্ব দিতে হবে। ইংরেজি গ্রামার থেকে Right Forms of verb, Preposition, Tense, Voice, Parts of Speech, Narration, Sentence Correction, Spelling অনেক ভালো করে পড়ে যেতে হবে। বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র সমাধান করলে অনেক ভালো প্রস্তুতি নেওয়া হবে।

বিগত পরীক্ষায় যা এসেছিল

প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় ইংরেজি থেকে বিগত বছরে দুই পর্যায়ের পরীক্ষায় ইংরেজি থেকে বাংলায় অনুবাদ এসেছে।

গণিত

প্রাথমিক সহকারি শিক্ষক নিয়োগ পরীক্ষায় গণিত থেকে ২০ নম্বর এর প্রশ্ন করা হবে। এই ২০ নম্বর প্রশ্নের মধ্যে থাকবে পাটিগণিতের পরিমাপ ও একক, ঐকিক নিয়ম, শতকরা, সুদকষা, অনুপাত, ভগ্নাংশ, লাভক্ষতি। এছাড়াও বীজগণিত থেকে সাধারণ সুত্রাবলি থেকে প্রশ্ন করা হবে। যেসকল সুত্র প্রয়োগ করে ফল বের করা যায় সে সকল সুত্র থাকবে। এবং জ্যামিতি থেকে বর্গক্ষেত্র, চতুর্ভূজ, ত্রিভূজ, রম্বস, বৃত্ত ইত্যাদি থেকে প্রশ্ন করা হবে।

সাধারণ জ্ঞান

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় বাংলা, ইংরেজি ও গণিত এর পাশাপাশি সাধারণ জ্ঞান থেকেও ২০ নম্বর এর প্রশ্ন করা হবে। সাধারণ জ্ঞান অংশে বালাদেশের শিক্ষা, ইতিহাস, মুক্তিযুদ্ধ, ভূপ্রকৃতি, জলবায়ু, বিভিন্ন ধরনণের সভ্যতা ও সংস্কৃতি, অর্থনীতি, বিভিন্ন সম্পদ  থেকে প্রশ্ন করা হবে। আন্তর্জাতিক অংশে বিভিন্ন সংস্থা, দেশ, মুদ্রা, রাজধানী, দিবস, খেলাধুলা এবং সাধারণ বিজ্ঞান থেকে বিভিন্ন রোগব্যাধি, ভিটামিন, খাদ্যগুণ, পুষ্টি সম্পর্কে প্রশ্ন করা হবে।

বিগত পরীক্ষায় যা এসেছে  

বিগত দুই ধাপের পরীক্ষায় সাধারণ জ্ঞান এর অংশে কম্পিউটার ও তথ্য প্রযুক্তি এবং ভারতীয় উপমহাদেশের ইতিহাস সম্পর্কে প্রশ্ন করা হয়েছিল।

পরীক্ষার কেন্দ্রে করণীয়

প্রাথমিক সহকারি শিক্ষক নিয়োগ পরীক্ষা এই এপ্রিল মাসেই হতে চলেছে। প্রাথমিক বিদ্যালয় সহকারি শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করে পরীক্ষায় অংশগ্রহণের জন্য তৈরি হচ্ছে সকল প্রার্থীরা। তবে অনেকেই জানেন না পরীক্ষার হলে করণীয় কী? প্রাথিমিক সহকারি শিক্ষক নিয়োগ পরীক্ষার কেন্দ্রে করণিয় বিষয়গুলি নিচে উল্লেখ করা হলো।

  1. সকলের প্রবেশপত্র সাথে নিয়ে আসতে হবে।
  2. কোনো ধরণের ইলেক্ট্রনিক্স ডিভাইস সাথে রাখা যাবে না। (যেমন, ঘড়ি, ক্যালকুলেটর, ফোন ইত্যাদি)
  3. বই, উত্তরপত্র, বা কোন ধরণের কাগজ সাথে রাখা যাবে না।
  4. প্রশ্নপত্রে উল্লিখিত নির্দিষ্ট নিয়ম অনুযায়ী উত্তরপত্র পুরণ করতে হবে। কোন ধরণের ভুল করলে উত্তরপত্র বাতিল করা হবে।
  5. একটি প্রশ্নের জন্য একাধিক উত্তর দিলে নম্বর কাটা হবে।
  6. ওএমআর শিটে কোন ধরণের দাগ দেওয়া বা ভাজ করা যাবে না।
  7. রোল নম্বর, সেট কোড, ও যাবতীয় সকল কোডগুলো নম্বর সহ খালি ঘর পুরণ করতে হবে।
  8. ওএমআর শিট পূরণের সময় কালো কালির বলপয়েন্ট কলম দ্বারা পূরণ করতে হবে।

উপসংহার

প্রতি বছরের মতো চাকরির বিজ্ঞপ্তি অনুযায়ী এই বছরেও প্রাথমিক বিদ্যালয় সহকারি শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রার্থীরা বিভিন্নভাবে প্রস্তুতি গ্রহণ করছেন। তবে প্রাথমিক সহকারি শিক্ষক নিয়োগ পরীক্ষা সম্পর্কে অনেক প্রার্থী কিছু জানেন না। আবার অনেকেই প্রস্তুতির জন্য প্রশ্ন এবং সমাধান খুজছেন। তাই এই আর্টিকেলের মধ্যে প্রাথমিক সহকারি শিক্ষক নিয়োগ পরীক্ষার সকল বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ