সর্বশেষ আপটেড

ধারকের ধারকত্ব ও সঞ্চিত শক্তি সম্পর্কিত সমস্যাবলী

এইচএসসি ২০২২ শিক্ষাবর্ষের সুপ্রিয় শিক্ষার্থীরা, চলে এসেছে তোমাদের কাঙ্খিত এইচএসসি ২০২২ সপ্তম সপ্তাহের পদার্থবিজ্ঞান ২য় পত্র অ্যাসাইনমেন্ট সমাধান- ধারকের ধারকত্ব ও সঞ্চিত শক্তি সম্পর্কিত সমস্যাবলী। আমরা এইচএসসি পরীক্ষা ২০২২ এর পদার্থ বিজ্ঞান ২য় পত্র এসাইনমেন্টের দেওয়া নির্দেশনা সমূহ যথাযথভাবে অনুসরণ করে প্রশ্নে উল্লেখিত নির্দেশনাসমূহ ধারাবাহিকভাবে আলোচনা করার চেষ্টা করব যাতে তোমাদের অ্যাসাইনমেন্ট লিখতে সুবিধা হয়।

এই আলোচনা সঠিকভাবে অনুশীলনের মাধ্যমে তোমরা দেশের সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের জন্য ২০২২ সালের এইচএসসি পরীক্ষার সপ্তম সপ্তাহের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য প্রদানকৃত পদার্থবিজ্ঞান ২য় পত্র অ্যাসাইনমেন্ট এর সমাধান/ উত্তর খুব ভালো ভাবে সম্পন্ন করতে পারবে।

এইচএসসি ২০২২ সপ্তম সপ্তাহের পদার্থবিজ্ঞান ২য় পত্র অ্যাসাইনমেন্ট

HSC 7th Week Assignment 2022 Physics 2nd paper

অ্যাসাইনমেন্ট: ধারকের ধারকত্ব ও সঞ্চিত শক্তি সম্পর্কিত সমস্যাবলী

(ক) একটি সমান্তরাল পাত ধারকের দুই প্রান্ত তড়িৎ চালক বিশিষ্ট একটি ব্যাটারির দুই প্রান্তে লাগানাে হলাে। ধারকটির ধারকত্ব C ও প্রতিটি পাতের ক্ষেত্রফল A হলে প্রতিটি পাতে কত মানের চার্জ জমা হবে? (খ) এই প্রক্রিয়ায় ব্যাটারি হতে কতটুকু শক্তি ব্যয় হবে?

(গ) ধারকে সঞ্চিত শক্তির মান কত?

(ঘ) তােমার দেওয়া (খ) ও (গ) এর উত্তর ভিন্ন হলে, এর কারণ ব্যাখ্যা করাে। যদি ভিন্ন না হয়, তবে তাও ব্যাখ্যা করাে।

(ঙ) চার্জিত হওয়ার পর ধারকটিকে ব্যাটারি বিযুক্ত করা হলাে এবং পাতদ্বয়ের মাঝের দুরত্ব দ্বিগুণ করা হলাে। ধারকটির পাতদ্বয়ের মাঝে এই অবস্থায় বিভব পার্থক্য কত ?

(চ) শেষােক্ত অবস্থায় ধারকে কতটুকু শক্তি সঞ্চিত আছে ?

(ছ) এবারে শক্তির মান ভিন্নতার কারণ ব্যাখ্যা করাে। একটি স্প্রিংয়ের প্রসারণ এর সাথে তুলনা করে তােমার উত্তরের যথার্থতা ব্যাখ্যা করাে।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি): স্থির তড়িৎ অধ্যায়

এইচএসসি ২০২২ সপ্তম সপ্তাহের পদার্থবিজ্ঞান ২য় পত্র অ্যাসাইনমেন্ট

এটিই তোমাদের কাঙ্খিত এইচএসসি ২০২২ সপ্তম সপ্তাহের পদার্থবিজ্ঞান ২য় পত্র অ্যাসাইনমেন্ট সমাধান- ধারকের ধারকত্ব ও সঞ্চিত শক্তি সম্পর্কিত সমস্যাবলী।

[ninja_tables id=”11335″]

আরো দেখুন-

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লে-স্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ