সর্বশেষ আপটেড

চতুর্থ শ্রেণি ৬ সপ্তাহের পাঠপরিকল্পনা ও পরীক্ষামূলক বাড়ীর কাজ ২০২১

প্রাথমিক বিদ্যালয়ে অধ্যয়নরত ১ম থেকে ৫ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ছয় সপ্তাহের অন্তর্বর্তীকালীন পাঠপরিকল্পনা বাড়ীর কাজ ২০২১ প্রণয়ন করেছে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমী (নেপ); ২০২১ সালের মে মাসের চতুর্থদিকে চতুর্থ থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের দুই সপ্তাহের পরীক্ষামূলক বাড়ির কাজ এবং অন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনা প্রকাশ করে প্রতিষ্ঠানটি। পরীক্ষামূলক প্রকাশের পর এবার ছয় সপ্তাহের জন্য চতুর্থ শ্রেণির শিক্ষার্থীদের অন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনা পরিকল্পনা এবং বাড়ির কাজ প্রণয়ন করে প্রকাশ করা হয়েছে।

সেইসাথে শিক্ষক শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য প্রয়োজনীয় নির্দেশনা ও গাইডলাইন প্রকাশ করেছে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমী। বাংলা নোটিশ পরিবারের পাঠকদের জন্য প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির শিক্ষার্থীদের ছয় সপ্তাহের অন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনা এবং বিষয়ভিত্তিক বাড়ির কাজ দেওয়া হল।

চতুর্থ শ্রেণীর ছয় সপ্তাহের অন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনা

কোভিড-১৯ সময়ে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শিখন কার্যক্রম অব্যাহত রাখতে সহায়তা এবং স্বাস্থ্য বিধি অনুসরণ পূর্বক বাড়ির কাজ প্রদানের লক্ষ্যে প্রণীত অন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনা ২০২১ এ চতুর্থ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ছয় সপ্তাহের অন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনা বা সংক্ষিপ্ত সিলেবাস এবং বাড়ির কাজ প্রদান করা হয়েছে।

শিক্ষকগণ যথাযথ নিয়ম অনুসরণ করে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের নিয়মিত সাপ্তাহিক বাড়ির কাছে প্রদান করবেন এবং স্বাস্থ্যবিধি মেনে সেগুলো আবার যথা সময়ে সংগ্রহ করে মূল্যায়ন করবেন।

চতুর্থ শ্রেণীর ছয় সপ্তাহের বাড়ীর কাজ বা এ্যাসাইনমেন্ট

অন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনা বা সংক্ষিপ্ত সিলেবাস এর সাথে চতুর্থ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য বাংলা, ইংরেজি এবং গণিত বিষয়ের ছয় সপ্তাহের বাড়ির কাজ দেওয়া হয়েছে। অভিভাবক ও শিক্ষকদের সহায়তায় শিক্ষার্থীরা নিয়মিত বাড়ির কাজ গুলো করবে এবং অভিভাবকের সহায়তায় শিক্ষকের কাছে সেটা পৌঁছে দেবে।

এর মাধ্যমে শিক্ষার্থীদের ২০২১ সালে বিদ্যালয় বন্ধ থাকায় শিখন কার্যক্রমে যে ক্ষতি হয়েছে তা কিছুটা হলেও পুষিয়ে নেওয়া সম্ভব হবে।

তোমাদের জন্য ২০২১ সালের ৪র্থ শ্রেণির ছয় সপ্তাহের পাঠপরিকল্পনা ও বাড়ীর কাজ পিডিএফ আকারে দেওয়া হল। নিচের বিষয় ভিত্তিক ডাউনলোড বাটনে ক্লিক করে সংশ্লিষ্ট বিষয়ের বাড়ীর কাজ ও সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করে নাও।

চতুর্থ শ্রেণি সপ্তাহের অন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনা ২০২১

চতুর্থ শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের বাংলা, ইংরেজি এবং গণিত বইয়ের ছয় সপ্তাহের অন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনা বা সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে। সিলেবাসে ২৯ মে ২০২১ থেকে ৮ জুলাই ২০২১ পর্যন্ত সময়ের সিলেবাস দেয়া হয়েছে এবং তারিখভিত্তিক শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ের পাঠ দেওয়া হয়েছে।

৬ সপ্তাহের চতুর্থ শ্রেণি অন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনা ২০২১ ডাউনলোড করার জন্য নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন এবং আপনার কাঙ্খিত কপি ডাউনলোড করুন।

ডাউনলোড করুন

চতুর্থ শ্রেণি সপ্তাহের পরীক্ষামূলক বাড়ীর কাজ ২০২১ বাংলা

চতুর্থ শ্রেণীর আমার বাংলা বইয়ের ২০২১ সালের ছয় সপ্তাহের পরীক্ষামূলক বাড়ির কাজ হিসেবে ৩৯ টি কাজ দেয়া হয়েছে। এর মধ্যে অন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনা অনুযায়ী বিভিন্ন তারিখে উল্লেখিত ২৮ টি বাড়ির কাজ সম্পন্ন করতে হবে চতুর্থ শ্রেণির শিক্ষার্থীদের।

বাংলা বাড়ির কাজ সম্পন্ন করার জন্য শিক্ষার্থীরা শিক্ষক অভিভাবক এবং পরিবারের অন্যান্য সদস্যদের সহযোগিতা নিতে পারবে।

চতুর্থ শ্রেণীর আমার বাংলা বিষয়ের ২০২১ সালের ৬ সপ্তাহের অন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনা অনুযায়ী প্রণীত ৩৯ টি বাড়ির কাজ পিডিএফ ডাউনলোড করার জন্য নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন।

বাংলা বাড়ীর কাজ ডাউনলোড

৪র্থ শ্রেণি সপ্তাহের পরীক্ষামূলক বাড়ীর কাজ ২০২১ ইংরেজি

২০২১ সালের চতুর্থ শ্রেণীর জন্য নির্ধারিত ছয় সপ্তাহের ইংরেজি বিষয়ের পরীক্ষামূলক বাড়িরকাজ ডাউনলোড করার জন্য নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন।

এখানে চতুর্থ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য অন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনা অনুযায়ী পরীক্ষামূলক বাড়ির কাজ সমূহ খুব সুন্দর ভাবে দেওয়া আছে।

ইংরেজি ৬ সপ্তাহের বাড়ীর কাজ

সপ্তাহের পরীক্ষামূলক বাড়ীর কাজ ২০২১ গণিত

বাংলা ও ইংরেজি বিষয়ের সাথে চতুর্থ শ্রেণীর গণিত বিষয় থেকেও ছয় সপ্তাহের পরীক্ষামূলক বাড়ির কাজ প্রদান করেছেন জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি। চতুর্থ শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের প্রাথমিক গণিত বইয়ের অন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনা অনুযায়ী বিভিন্ন তারিখে পরীক্ষামূলক বাড়ির কাজ নির্ধারণ করা হয়েছে।

সংক্ষিপ্ত সিলেবাস অধ্যায়ন করার পর চতুর্থ শ্রেণীর শিক্ষার্থীরা প্রাথমিক গণিত বইয়ের নির্ধারিত পরীক্ষামূলক বাড়ির কাজ সম্পন্ন করে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট প্রয়োজনীয় স্বাস্থ্য বিধি অনুসরণ করে যথাসময়ে জমা প্রদান করবে।

চতুর্থ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য নির্ধারিত গণিত বইয়ের ছয় সপ্তাহের পরীক্ষামূলক বাড়ীর কাজ বা এসাইনমেন্ট ডাউনলোড করার জন্য নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন।

গণিত ৬ সপ্তাহের বাড়ীর কাজ

 

চতুর্থ শ্রেণি সপ্তাহের পরীক্ষামূলক বাড়ীর কাজ ২০২১ বিজ্ঞান

তৃতীয় শ্রেণীর শিক্ষার্থীদের প্রাথমিক বিজ্ঞান বই থেকে ২০২১ সালের ছয় সপ্তাহের পরীক্ষামূলক বাড়ির কাজ হিসেবে আটটি বাড়ির কাজ দেওয়া হয়েছে। তৃতীয় শ্রেণির প্রাথমিক বিজ্ঞান বইয়ের বিভিন্ন অধ্যায়ে থেকে অভ্যন্তরীণ পাঠ পরিকল্পনা সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী তৃতীয় শ্রেণীর বিজ্ঞান বিষয়ের এই বাড়ির কাজ গুলো নির্ধারণ করে প্রকাশ করা হয়েছে।

শিক্ষার্থীরা তাদের নির্ধারিত পাঠ পরিকল্পনা অনুযায়ী পাঠ গ্রহণের পর মূল্যায়নের জন্য নির্ধারিত পরীক্ষামূলক বাড়ির কাজ গুলো সম্পন্ন করে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিবেন।

তৃতীয় শ্রেণীর বিজ্ঞান বিষয়ে এর পরীক্ষামূলক ছয় সপ্তাহের বাড়ির কাজ ডাউনলোড করার জন্য নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন।

৪র্থ বিজ্ঞান বাড়ীর কাজ ডাউনলোড

৪র্থ শ্রেণি সপ্তাহের পরীক্ষামূলক বাড়ীর কাজ ২০২১ বাংলাদেশ বিশ্বপরিচয়

তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহ ভিত্তিক পরীক্ষামূলক বাড়ির কাজ হিসেবে বাংলাদেশ ও বিশ্বপরিচয় পাঠ্যবই থেকে মোট আটটি বাড়ির কাজ দেয়া হয়েছে। তৃতীয় শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বইয়ের বিভিন্ন অধ্যায় থেকে শিক্ষার্থীদের অভ্যন্তরীন পাঠ পরিকল্পনা অনুযায়ী ছয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট বা বাড়ির কাজ নির্ধারিত হয়েছে।

পাঠ পরিকল্পনা অনুযায়ী পাঠ কার্যক্রম শেষ করার পর শিক্ষার্থীরা অভিভাবক ও শিক্ষকদের সহায়তায় বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের পরীক্ষামূলক বাড়ির কাজগুলো সম্পন্ন করে যথানিয়মে জমা দিবে।

তৃতীয় শ্রেণির ২০২১ সালে অভ্যন্তরীন পাঠ পরিকল্পনা অনুযায়ী ৬ সপ্তাহের পরীক্ষামূলক বাড়ির কাজ পিডিএফ ডাউনলোড করার জন্য নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন।

বাওবিপ ৬ সপ্তাহের বাড়ীর কাজ ডাউনলোড

৪র্থ শ্রেণি সপ্তাহের পরীক্ষামূলক বাড়ীর কাজ ২০২১ ইসলাম নৈতিক শিক্ষা

চতুর্থ শ্রেণীর শিক্ষার্থী বন্ধুরা তোমাদের জন্য ২০২১ সালের ২৯  মে থেকে ৮ জুলাই পর্যন্ত নির্ধারিত পরীক্ষামূলক বাড়ির কাজ এবং অন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনা একসাথে ডাউনলোড করার জন্য নিচের ডাউনলোড বাটনে ক্লিক করে ডাউনলোড করে নাও;

চতুর্থ শ্রেণি ইসলাম ও নৈতিক শিক্ষা বাড়ীর কাজ ২০২১ পিডিএফ ডাউনলোড
চতুর্থ শ্রেণি হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা বাড়ীর কাজ ২০২১ পিডিএফ ডাউনলোড
চতুর্থ শ্রেণি বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা বাড়ীর কাজ ২০২১ পিডিএফ ডাউনলোড

প্রতি সপ্তাহের বাড়ির কাজ ও পাঠ পরিকল্পনা লেসন পাওয়ার জন্য বাংলা নোটিশের ফেসবুক পেইজটি লাইক এবং ফলো করে রাখুন এবং আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপ টি ডাউনলোড করে ইনস্টল করে নিন।

প্রাথমিক বিদ্যালয় সংক্রান্ত যেকোন তথ্য ও সহযোগীতা পাওয়ার জন্য বাংলা নোটিশ গ্রুপে যোগ দিয়ে যেকোন প্রশ্ন করুন।

প্রাথমিক বিদ্যালয়ের ২০২১ সালের অন্যান্য শ্রেণির ৬ সপ্তাহের বাড়ীর কাজ এবং পাঠপরিকল্পনা

  • প্রথম শ্রেণি ৬ সপ্তাহের পাঠপরিকল্পনা ও বাড়ীর কাজ ২০২১
  • দ্বিতীয় শ্রেণি ৬ সপ্তাহের পাঠপরিকল্পনা ও বাড়ীর কাজ ২০২১
  • তৃতীয় শ্রেণি ৬ সপ্তাহের পাঠপরিকল্পনা ও বাড়ীর কাজ ২০২১
  • চতুর্থ শ্রেণি ৬ সপ্তাহের পাঠপরিকল্পনা ও বাড়ীর কাজ ২০২১
  • পঞ্চম শ্রেণি ৬ সপ্তাহের পাঠপরিকল্পনা ও বাড়ীর কাজ ২০২১

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ