এসএসসি পরীক্ষা ২০২২ এর দশম শ্রেণি ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ

২০২১ শিক্ষাবর্ষে সরকারি বেসরকারি স্কুল সমূহের দশম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের এসএসসি পরীক্ষা ২০২২ দশম শ্রেণি ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। ১৪ জুন ২০২১ অধিদপ্তরের ওয়েবসাইটে দশম শ্রেণির শিক্ষার্থীদের বাংলা ১ম পত্র ও গণিত প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়।

এর মাধ্যমে মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানসমূহের ২০২১ শিক্ষাবর্ষের দশম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য এসাইনমেন্ট প্রকাশ প্রক্রিয়া শুরু হয়।

এসএসসি পরীক্ষা ২০২২ অ্যাসাইনমেন্ট

বর্তমানে যে সকল শিক্ষার্থী দশম শ্রেণীতে আছে এবং ২০২২ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে তাদের জন্য প্রণীত এসএসসি সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে পাঠ কার্যক্রম জন্য ২৫ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রস্তুত করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি।

করোনাভাইরাস এর সামাজিক সংক্রমণ রোধে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ বন্ধ থাকায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় এসএসসি পরীক্ষা ২০২২ অ্যাসাইনমেন্ট প্রক্রিয়ার মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়নের সিদ্ধান্ত গ্রহণ করে।

এর আগে এইচএসসি পরীক্ষা ২০২২ আলিম পরীক্ষা ২০২২ এর সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে অ্যাসাইনমেন্ট প্রকাশ প্রক্রিয়া শুরু হয়। 

দশম শ্রেণি ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট

মাধ্যমিক স্তরের সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান দশম শ্রেণীতে অধ্যায়নরত শিক্ষার্থীদের ২৫ সপ্তাহের এসাইনমেন্ট এর মধ্যে প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে কর্তৃপক্ষ। অ্যাসাইনমেন্ট অনুযায়ী প্রথম সপ্তাহে দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য বাংলা ১ম পত্র প্রথম পত্র এবং গণিত বিষয়ের নির্ধারিত কাজ দেওয়া হয়।

২০২২ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের বর্তমানে দশম শ্রেণীতে অধ্যয়নরত বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের শিক্ষার্থীরা প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট যথাযথ নির্দেশনা অনুসরণ করে সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষকের নিকট সাবমিট করবে। শিক্ষকগণ অ্যাসাইনমেন্ট উল্লেখিত মূল্যায়ন রুবিক্স অনুযায়ী দশম শ্রেণির প্রথম সপ্তাহের বিষয়সমূহ মূল্যায়ন করবে।

তোমাদের জন্য ১০ম শ্রেণীর প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিষয়ভিত্তিক পিডিএফ ও ওয়েব ভার্সন দেয়া হলো। এসাইনমেন্টের পিডিএফ ডাউনলোড করার জন্য এই পোস্টের শেষে ডাউনলোড পিডিএফ বাটনে ক্লিক করে এসএসসি পরীক্ষা ২০২২ এর জন্য দশম শ্রেণির প্রথম অধ্যায়ের অ্যাসাইনমেন্ট ২০২১ ডাউনলোড করে নিতে পারো।

এছাড়াও প্রতি সপ্তাহে অ্যাসাইনমেন্ট সংক্রান্ত যেকোন আপডেট সবার আগে পাওয়ার জন্য বাংলা নোটিশ অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করে নাও এবং ফেসবুক পেইজ লাইক ফলো করে রাখ।

দশম শ্রেণি ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা ১ম পত্র

দশম শ্রেণির বাংলা প্রথম পত্র বিষয় কোর্ড ১০১ এর সুভা গল্প অনুসরণে বিশেষ চাহিদা সম্পন্ন মানুষের আবেগ অনুভূতি অনুধাবন এবং তাদের প্রতি পরিবার ও সমাজের ভূমিকা নির্ধারণ শীর্ষক একটি অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে।

বিশেষ চাহিদাসম্পন্ন মানুষের প্রতি সংবেদনশীল হওয়ার গুরুত্ব ব্যক্ত করতে পারবে এবং মাদ্রাসা দাখিল ২০২২ এর ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্টে সম্পন্ন করবে।

এসএসসি পরীক্ষা ২০২২ দশম শ্রেণি ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ ‘সুভা’ গল্প অনুসরণে বিশেষ চাহিদাসম্পন্ন। মানুষের আবেগঅনুভূতি অনুধাবন এবং তাদের প্রতি পরিবার ও সমাজের ভূমিকা নির্ধারণ;

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি): 

১. বাক্‌-প্রতিবন্ধী সুভা তার পরিবার ও সমাজ থেকে যে আচরণ পেয়েছে, এর বিবরণ।

২. সুভার প্রতি পরিবার ও সমাজের প্রত্যাশিত ইতিবাচক আচরণ।

৩. তােমার চেনা/জানা একজন বিশেষ চাহিদাসম্পন্ন মানুষের বেড়ে ওঠার প্রতিবন্ধকতাসমূহ।

৪. একজন বিশেষ চাহিদাসম্পন্ন মানুষেরও সংবেদনশীল ও অনুভূতিপ্রবণ মন আছে।’ – মন্তব্যটি সুভা ও তােমার চেনা/জানা বিশেষ চাহিদাসম্পন্ন মানুষের পরিপ্রেক্ষিতে বিশ্লেষণ।

একটি বাছাইকরা নমুনা উত্তর দেখুনঃ বিশেষ চাহিদা সম্পন্ন মানুষের আবেগ অনুভূতি অনুধাবন এবং তাদের প্রতি পরিবার ও সমাজের ভূমিকা নির্ধারণ

অ্যাসাইনমেন্ট উল্লেখিত প্রতিটি প্রশ্নের সঠিক উত্তর সঠিকভাবে মূল্যায়ন রুবিক্স অনুযায়ী উত্তর দিতে পারলে অতি উত্তম হিসেবে বিবেচিত হবে এবং আংশিক দিতে পারলে উত্তম এবং ভালো এবং একদম না দিতে পারলে একদম অগ্রগতি প্রয়োজন হিসেবে বিবেচিত হবে।

১০ম শ্রেণি ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট গণিত

বাংলা প্রথম পত্রের সাথে এসএসসি ২০২২ পরীক্ষার্থীদের জন্য দশম শ্রেণির ১ম সপ্তাহে গণিত বিষয় থেকে একটি অ্যাসাইনমেন্ট নির্ধারিত করে দেওয়া হয়েছে। পরীক্ষার্থীরা বাংলা এর সাথে গণিত বিষয়ের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে একই সাথে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিবে।

তোমাদের জন্য নিচের ছবিতে ২০২২ সালের এসএসসি পরীক্ষার গণিত বিষয়ের প্রথম সপ্তাহের এসাইনমেন্ট দেয়া হলো। মাধ্যমিক বিদ্যালয় দশম শ্রেণীর গণিত প্রথম সপ্তাহের এসাইনমেন্ট এ বীজগাণিতিক সূত্র প্রয়োগ করে বর্গ গন রাশি সম্প্রসারণ এবং উৎপাদকে বিশ্লেষণ সংক্রান্ত প্রশ্ন সমাধান করতে দেওয়া হয়েছে।

১০ম শ্রেণি ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট গণিত

দশম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীরা প্রথম সপ্তাহের গণিত বিষয়ের এসাইনমেন্ট যথাযথ মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে এবং অ্যাসাইনমেন্ট লেখার নির্ধারিত নিয়ম অনুসরণ করে সম্পন্ন করার পর বাংলা বিষয়ের সাথে সাবমিট করবে।

একটি বাছাইকরা নমুনা উত্তর দেখুনঃ ১০ম শ্রেণি ১ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট গণিত উত্তর

২০২২ সালের দাখিল পরীক্ষার বাংলা ও গণিত বিষয়ের অ্যাসাইনমেন্ট এক পাতায় ডাউনলোড করার জন্য নিচের ডাউনলোড পিডিএফ বাটনে ক্লিক করো।

পিডিএফ ডাউনলোড করুন

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *